Dr. Neem on Daraz
Victory Day

জাপানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৪, আহত শতাধিক


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ১৭, ২০২২, ১০:৫০ এএম
জাপানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৪, আহত শতাধিক

ঢাকাঃ জাপানের উত্তর-পূর্ব উপকূলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর এখন পর্যন্ত অন্তত চার জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত হাজার হাজার পরিবার বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। শতাধিক মানুষ আহত হয়েছেন, তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। কয়েকদিনের মধ্যে আরও শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে জাপান।

স্থানীয় সময় বুধবার মধ্যরাতে জাপানের উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চলে ফুকুশিমার কাছে ৭.৪ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের ফলে সুনামি সতর্কতা জারি করা হয়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের ফলে উত্তর-পূর্বের পরিবহন সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে শিনকানসেন বুলেট ট্রেন পরিষেবা। 
নিরাপত্তার জন্য এই অঞ্চলের অন্তত একটি প্রধান মহাসড়ক বন্ধ করে দেওয়া হয়।

ভূমিকম্পের পরপরই টোকিওর কিছু অংশে বিদ্যুৎ চলে যায়, যদিও বেশিরভাগই তিন ঘণ্টার মধ্যে আবার ফিরে আসে। তবে উত্তর-পূর্ব জাপানে তোহোকু ইলেকট্রিক পাওয়ার কোং দ্বারা পরিসেবা করা প্রায় ৩৬ হাজার ৪০০ পরিবার বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টা পর্যন্ত বিদ্যুৎবিহীন ছিল। সংস্থাটি আশা করছে একদিনে বিদ্যুৎ ফেরানো সম্ভব হবে।

আশঙ্কার কথা জানিয়ে  প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন যে, চারজন মারা গেছেন। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে আরও শক্তিশালী কম্পনের সম্ভাবনা রয়েছে। এ সময়ে সরকার উচ্চ সতর্কতা অবলম্বন করবে।

ভূমিকম্পটি প্রাথমিকভাবে ৭.৩ মাত্রায় পরিমাপ করা হয়েছিল। পরে জাপান আবহাওয়া সংস্থা এটিকে ৭.৪ মাত্রা বলে জানায়। 

২০১১ সালের ভূমিকম্প এবং ফুকুশিমার সুনামি প্রায় ১৮ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল।

ভূ-তাত্ত্বিকদের মতে, জাপান প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত। বাংলায় যার অর্থ হয় ‘আগুনের গোলা’। ‘রিং অব ফায়ার’ এমন একটি কাল্পনিক বেল্ট যা ঘোড়ার খুর আকৃতির মতো প্রধানত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে ঘিরে রেখেছে।

রিং অব ফায়ারে যেসব অঞ্চল অন্তর্ভুক্ত হয়েছে সেগুলো পৃথিবীর মধ্যে সবচেয়ে ভূমিকম্পপ্রবণ। এই রিং অব ফায়ারই ৯০ শতাংশ ভূমিকম্পের কারণ। ৪০ হাজার কিলোমিটার দীর্ঘ এই ‘রিং অব ফায়ার’ অঞ্চলে ৪৫২টি আগ্নেয়গিরি রয়েছে, যা পৃথিবীপৃষ্ঠে অবস্থিত মোট আগ্নেয়গিরির ৭৫ শতাংশ।

এশিয়ার জাপান, পলিনেশিয়ার টোঙ্গো, দক্ষিণ আমেরিকার ইকুয়েডর এই রিং অব ফায়ারের অন্তর্ভুক্ত। তাই এসব অঞ্চলেই বেশি ভূমিকম্প হয়ে থাকে।

এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে