Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বে করোনায় আরও ৭৯১০ মৃত্যু, শনাক্ত ১৬ লাখের বেশি


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৫, ২০২২, ০৯:২৩ এএম
বিশ্বে করোনায় আরও ৭৯১০ মৃত্যু, শনাক্ত ১৬ লাখের বেশি

ঢাকাঃ বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরও ৭ হাজার ৯১০  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ১৬ লাখ ৪৩ হাজার ৮৯৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ১৭ লাখ ২০ হাজার ১২৩ জন।

শনিবার (৫ মার্চ) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬০ লাখ নয় হাজার ৮৩৭ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৪৪ কোটি ৪০ লাখ ২৯ হাজার ২৫১ জনের। মোট সুস্থ হয়েছেন ৩৭ কোটি ৬৬ লাখ ৭৯ হাজার ৮৩৩ জন।

করোনায় একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়। ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্ত হয়েছেন দুই লাখ ৬৬ হাজার ৮৩৮ জন। এসময়ে মারা গেছেন ১৮৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩৯ লাখ ৫৮ হাজার ৩২৬ জন এবং মৃত্যু হয়েছে আট হাজার ৫৮০ জনের।

দৈনিক মৃত্যুতে তালিকায় সবার ওপরে যুক্তরাষ্ট্র। দেশটিতে একদিনে মারা গেছেন এক হাজার ৪৫৪ জন। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৫ হাজার ৬৯৮ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এ পর্যন্ত আট কোটি আট লাখ ৯৫ হাজার ৬৫১ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছেন ৯ লাখ ৮৩ হাজার ৪৮৬ জন।

আক্রান্তের দিক থেকে তালিকায় তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৬৮ হাজার ১০১ জন এবং মারা গেছেন ৬৯৭ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত বেড়ে দুই কোটি ৮৯ লাখ ৭৪ হাজার ৩১৫ জনে এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ছয় লাখ ৫১ হাজার ৩৪৩ জনে।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন পাঁচ হাজার ৫৭২ জন এবং মারা গেছেন ২৮৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত চার কোটি ২৯ লাখ ৫৭ হাজার ১২৮ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ১৪ হাজার ৯০৮ জন।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৭৬ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন ৮৯ হাজার ১৭৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৬৭ লাখ ৭৫ হাজার ২৪ জন এবং মারা গেছেন তিন লাখ ৫৪ হাজার ৭৮৭ জন।

এছাড়া একদিনে করোনায় আক্রান্ত হয়ে ফ্রান্সে ১৮১ জন, যুক্তরাজ্যে ১১০ জন, তুরস্কে ১৮০ জন, ইতালিতে ২১০ জন, স্পেনে ১৯২ জন, আর্জেন্টিনায় ৯৩ জন, ইরানে ১৫৪ জন, পোল্যান্ডে ২০৬ জন, ইন্দোনেশিয়ায় ৩২৮ জন, মেক্সিকোতে ৪৬১ জন, জাপানে ২৫৭ জন, চিলিতে ১২৬ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

আগামীনিউজ/এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে