Dr. Neem on Daraz
Victory Day

সু চির বিরুদ্ধে দুর্নীতির আরও একটি অভিযোগ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২২, ০১:১২ পিএম
সু চির বিরুদ্ধে দুর্নীতির আরও একটি অভিযোগ

ঢাকাঃ ক্ষমতাচ্যুত ও কারাবন্দী নেত্রী অং সান সু চির বিরুদ্ধে আরও একটি দুর্নীতির অভিযোগ চির বিরুদ্ধে আরও একটি ঘুসের অভিযোগ এনেছে মিয়ানমার জান্তা সরকার। এ নিয়ে তার বিরুদ্ধে ঘুস-জালিয়াতিসহ ১১টি অভিযোগ আনা হলো। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সু চির বিরুদ্ধে নতুন করে আনা অভিযোগের বিষয়টি নিশ্চিত করে।

এ বিষয়ে জানতে চাইলে কথা বলতে রাজি হয়নি সামরিক বাহিনীর মুখপাত্র। মিয়ানমার সামরিক বাহিনীর  বিবৃতিতে বলা হয়েছে, সু চি তার মায়ের নামে একটি দাতব্য ফাউন্ডেশনের জন্য অনুদান হিসাবে পাঁচ লাখ ৫০ হাজার মার্কিন ডলার গ্রহণ করেছেন। ফলে পুলিশ দুর্নীতির অভিযোগ দায়ের করেছে। এই মামলার বিচারকাজ কবে শুরু হতে তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

সু চির সমর্থক ও মানবাধিকার সংগঠনগুলো বলছে, দেশটির সামরিক বাহিনী ক্ষমতা দখলের বৈধতা দেওয়া ও সু চিকে রাজনীতিতে ফিরে আসা থেকে বিরত রাখার জন্য তার বিরুদ্ধে এসব মামলা দেওয়া হয়েছে। যদিও মিয়ানমারের জান্তা সরকার তাদের বিরুদ্ধে এমন অভিযোগ অস্বীকার করে আসছে।

সু চি'র বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা বিচারাধীন। সামরিক বাহিনীর বিরুদ্ধে উসকানিসহ কোভিড ১৯ সম্পর্কিত প্রাকৃতিক দুর্যোগ আইন লঙ্ঘনের দায়ে গত ৬ ডিসেম্বর তাকে ৪ বছরের কারাদণ্ড প্রদান করা হয়। যদিও দুই বছরের সাজা মওকুফ করেন জান্তা প্রধান মিং অং হ্লাইং।

অন্যদিকে গত ১০ জানুয়ারি অন্য দুই মামলায় চার বছরের সাজা ঘোষণা করেন আদালত। নোবেল বিজয়ী সু চি'র বিরুদ্ধে বিচারাধীন মামলার সবগুলোর রায় বিরুদ্ধে গেলে কমপক্ষে ১৫০ বছরের সাজা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গতবছর ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয় মিয়ানমারের সামরিক বাহিনী। তবে দেশটির সিংহভাগ জনগণ বিষয়টি মেনে নেয়নি। রাস্তায় বিক্ষোভ, সরকারি কাজকর্ম বয়কটসহ সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে জান্তার বিরুদ্ধে এখনো প্রতিবাদ জানাচ্ছে তারা। স্থানীয় মনিটরিং গ্রুপগুলো বলছে, মিয়ানমারে সেনা অভুত্থানের পর সহিংসতায় এ পর্যন্ত ১৩শর বেশি মানুষ নিহত হয়েছেন।

আগামীনিউজ/এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে