Dr. Neem on Daraz
Victory Day

ইতালির ৯৬ শতাংশ করোনা রোগীই ওমিক্রনে আক্রান্ত


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২, ১১:১৮ এএম
ইতালির ৯৬ শতাংশ করোনা রোগীই ওমিক্রনে আক্রান্ত

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্যেই ইতালিতে বর্তমানে যে করোনা রোগী শনাক্ত হচ্ছে তার ৯৬ শতাংশই ওমিক্রন ধরনে আক্রান্ত। শুক্রবার দেশটির ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট (আইএসএস) এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

দেশটিতে গত ১৭ জানুয়ারি করা এক সমীক্ষায় দেখা গেছে, ইতালিতে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা ৯৫ দশমিক ৮ শতাংশ। আর ৪ দশমিক ২ শতাংশ ছিল ডেলটা ধরনে সংক্রমিত। এর আগে ৩ জানুয়ারি করা জরিপে ওমিক্রনের এই হার ছিল ৮১ শতাংশ।

আইএসএস জানিয়েছে, সর্বশেষ জরিপের জন্য দেশটির সব অঞ্চল ও প্রদেশ (২১টি) থেকে ২ হাজার ৪৮৬ জনের নমুনা নেওয়া হয়েছে। এসব নমুনা ১২৪টি পরীক্ষাগারে পরীক্ষা করা হয়।

চলতি সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বর্তমানে বিশ্বে ৮৯ দশমিক ১ শতাংশ করোনা রোগী ওমিক্রনে ও ১০ দশমিক ৭ শতাংশ ডেলটা ধরনে সংক্রমিত।

ইতালি হলো পশ্চিমের প্রথম করোনা বিপর্যস্ত দেশ। সম্প্রতি দেশটিতে এ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ১ লাখ ৫৫ হাজার ৬৯৭ জন করোনাসংশ্লিষ্ট রোগী শনাক্ত হয়। এর আগের দিন এই সংখ্যা ছিল ১ লাখ ৬৭ হাজার ২০৬ জন। এ দুই দিন যথাক্রমে ৩৮৯ ও ৪২৬ জন করোনায় মারা যান।

এদিকে যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) জানিয়েছে, বুস্টার ডোজ ওমিক্রন ধরনে আক্রান্ত পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের মৃত্যুঝুঁকি ৯৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে। গত বৃহস্পতিবার সংস্থাটি জানায়, দুই ডোজের যেকোনো করোনার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাসের মাথায় ওমিক্রন ধরনে সংক্রমিত হলে ৫০ বছর বা তার বেশি বয়সের মানুষের মৃত্যু ঠেকাতে ৬০ শতাংশ সুরক্ষা মেলে। এই সুরক্ষাই ৯৫ শতাংশে পৌঁছায় টিকার বুস্টার ডোজ নেওয়ার দুই সপ্তাহের মধ্যে।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে