Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

মরক্কোতে নৌকাডুবে শিশুসহ ৪৩ অভিবাসীর মৃত্যু


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২, ১১:২৮ এএম
মরক্কোতে নৌকাডুবে শিশুসহ ৪৩ অভিবাসীর মৃত্যু

ঢাকাঃ উত্তর আফ্রিকার দেশ মরক্কোর উপকূলে অভিবাসীবোঝাই একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে ৪৩ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে তিনজন শিশু। মরক্কোর দক্ষিণাঞ্চলীয় তারফায়া উপকূলে অভিবাসীবোঝাই ওই নৌকাটি ডুবে গেলে প্রাণহানির এই ঘটনা ঘটে।

অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা স্প্যানিশ মানবাধিকার সংস্থা ক্যামিনাডো ফ্রন্টিরাস’র বরাত দিয়ে মঙ্গলবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

স্প্যানিশ এই সংস্থাটি ওয়াকিং বর্ডারস নামেও পরিচিত। এছাড়া দুর্ঘটনাকবলিত নৌকা থেকে ১০ অভিবাসীকে জীবিত উদ্ধার করা হয়েছে বলেও সংস্থাটির মুখপাত্র সোমবার জানিয়েছেন।

সংস্থাটি জানিয়েছে, নিহত ৪৩ জনের মধ্যে মাত্র দুজনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের উদ্দেশে যাত্রা করেছিলেন ওই অভিবাসনপ্রত্যাশীরা। তারফায়া থেকে ওই দ্বীপপুঞ্জের দূরত্ব একশ কিলোমিটার (৬২ মাইল)।

উন্নত জীবনের আশায় অভিবাসনপ্রত্যাশীদের কাছে ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমানোর ক্ষেত্রে একটি প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে উত্তর আফ্রিকার এই দেশটি।

কামিনানদো ফ্রনটেরাসের দেওয়া তথ্য অনুযায়ী, স্পেনে যাওয়ার চেষ্টার সময় গত বছর চার হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী নিহত বা নিখোঁজ হয়েছে। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা দ্বিগুণ। তবে দুর্ঘটনার পর বেশিরভাগ মরদেহই উদ্ধার করা সম্ভব হয় না।

মানবাধিকার সংস্থা ক্যামিনাডো ফ্রন্টিরাস’র তথ্য অনুযায়ী, অবৈধভাবে ইউরোপের দেশ স্পেনে প্রবেশের চেষ্টায় কেবল ২০২১ সালে ৪ হাজারেরও বেশি অভিবাসী প্রাণ হারিয়েছেন বা সাগরে হারিয়ে গেছেন। যা ২০২০ সালের তুলনায় দ্বিগুণ।

সাগরে মারা যাওয়া বা হারিয়ে যাওয়া এসব অভিবাসীর অধিকাংশেরই মরদেহ আর খুঁজে পাওয়া যায়নি।

আগামীনিউজ/বুরহান