Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

একই রানওয়েতে ২ বিমান, ভাগ্যক্রমে বাঁচলেন শতাধিক যাত্রী


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২, ১১:৩৬ পিএম
একই রানওয়েতে ২ বিমান, ভাগ্যক্রমে বাঁচলেন শতাধিক যাত্রী

ছবিঃ সংগৃহীত

দুবাই বিমানবন্দর থেকে ওড়ার সময় একই রানওয়েতে ভারতগামী দু’টি বিমানের মধ্যে বড় দুর্ঘটনা ঘটার মতো পরিস্থিতি তৈরি হয়। তবে শেষ পর্যন্ত অবশ্য দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়। আর এতে অল্পের জন্য বাঁচেন শতাধিক যাত্রী।
রোববার (৯ জানুয়ারি) দুবাই বিমানবন্দরে এ ঘটনা ঘটে।

একই রানওয়েতে কী করে ৫ মিনিটের ব্যবধানে দু’টি বিমান পর পর চলে এলো তার উত্তর খুঁজতে অভ্যন্তরীণ একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, ৯ জানুয়ারি স্থানীয় সময় রাত ৯.৪৫ দুবাই থেকে হায়দ্রাবাদের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল এমিরেটস এয়ারলাইনসের ইকে-৫২৪ বিমানের। প্রায় একই সময় এমিরেটস এয়ারলাইসের ইকে-৫৬৮ বিমানের দুবাই থেকে বেঙ্গালুরু রওয়ানা দেওয়ার কথা ছিল। কিন্তু ভুলবশত দু'টি বিমানই একই রানওয়েতে চলে আসে। এমিরেটসের সময় অনুযায়ী ওই দুই বিমানের উড্ডয়নের মধ্যে সময়ের ব্যবধান ছিল পাঁচ মিনিট।

এক ব্যক্তি জানান, হায়দ্রাবাদগামী ইকে ৫২৪ বিমানটি দুবাই বিমানবন্দরের ৩০ আর রানওয়ে ধরে ওড়ার জন্য গতি বাড়াচ্ছিল। তখনই বিমান চালকরা ওই একই রানওয়ে ধরে অন্য একটি বিমানকে এগিয়ে আসতে দেখেন। সঙ্গে সঙ্গে বিমানটির গতি কমিয়ে দেওয়া হয়। রানওয়ের মধ্যে দিয়ে যাওয়া এন৪ ট্যাক্সি বেতে ঢুকে পড়ে বেঙ্গালুরুগামী অন্য বিমানটিকে রাস্তা করে দেয় হায়দ্রাবাদগামী বিমানটি। পরে এয়ার ট্রাফিক কন্টোলের তত্ত্বাবধানে হায়দ্রাবাদগামী বিমানটির উড্ডয়নের কয়েক মিনিট পর বেঙ্গালুরুগামী বিমানটি উড়ে যায়।  

সংযুক্ত আরব আমিরাতের বিমান পরিবহন ব্যবস্থায় দুর্ঘটনার তদন্তের জন্য ভারপ্রাপ্ত সংস্থা এয়ার অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন সেক্টর (এএআইএস) এ ব্যাপারে তদন্ত শুরু করেছে।  

প্রাথমিক তদন্তে জানা গেছে, হায়দ্রাবাদগামী বিমানটি রানওয়েতে ক্লিয়ারেন্স ছাড়াই সেখানে ঢুকে পড়েছিল। অন্যদিকে, ততক্ষণে বেঙ্গালুরুগামী এমিরেটসের বিমানকে টেক অফের জন্য ছাড় দেয় এটিসি। হায়দ্রাবাদগামী বিমানের ক্ষেত্রে কেন এ ঘটনা ঘটল তা নিয়ে তৈরি হচ্ছে নানা প্রশ্ন।

সূত্র: হিন্দুস্তান টাইমস।