Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বজুড়ে ২৪ সাংবাদিক খুন, কারাগারে বন্দি ২৯৩


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২১, ১০:৫৭ এএম
বিশ্বজুড়ে ২৪ সাংবাদিক খুন, কারাগারে বন্দি ২৯৩

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ চলতি বছর বিশ্বজুড়ে কারাবন্দি সাংবাদিকের সংখ্যা নতুন উচ্চতায় পৌঁছেছে বলে অলাভজনক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) এক প্রতিবেদনে জানা গেছে।

এ বছরের ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের কারাগারে বন্দি ছিলেন ২৯৩ সাংবাদিক। ২০২০ সালের ১ ডিসেম্বর এ সংখ্যাটি ছিল ২৭৪। এসময়ে খুন হয়েছেন ২৪ জন। ১৮ জন মারা গেছেন এমন পরিস্থিতিতে, যাতে তারা তাদের কাজের জন্যই ‘টার্গেটে’ পরিণত হয়েছিলেন বলে ধারণা করা হয়।

সাংবাদিকদের সুরক্ষা কমিটি (সিপিজে) তাদের সংবাদপত্রের স্বাধীনতা ও গণমাধ্যমের ওপর হামলা বিষয়ক বার্ষিক জরিপে বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এমনটাই বলেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সিপিজের প্রধান নির্বাহী জোয়েল সিমন জানিয়েছেন, এ নিয়ে টানা ষষ্ঠ বছর বিশ্বজুড়ে রেকর্ডসংখ্যক সাংবাদিকের কারাবন্দি থাকার তথ্য রেকর্ড করল তারা।

অন্যদিকে, ১৯৯২ সাল থেকে সিপিজে বিশ্বজুড়ে কারাবন্দি সাংবাদিকদের সংখ্যা নিয়ে কাজ করছে। তখন থেকে এ পর্যন্ত কখনোই একসঙ্গে ২৯৩ সাংবাদিক বিশ্বের বিভিন্ন দেশে কারাবন্দি ছিল না। তাদের হিসাব অনুযায়ী, চলতি বছর ১ জানুয়ারি থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ১০৮ সাংবাদিককে জেলে যেতে হয়েছে।

সিপিজের হিসাব অনুযায়ী, চীন সবচেয়ে বেশি ৫০ সাংবাদিককে বন্দি করে রেখেছে, বিশ্বের দেশগুলোর মধ্যে এটাই সর্বোচ্চ। মিয়ানমারে বন্দি ২৬ সাংবাদিক, ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর থেকে চলা দমনপীড়নের অংশ হিসেবেই তাদেরকে আটকে রাখা হয়েছে। ২৫ সাংবাদিক বন্দি মিসরে, ভিয়েতনামে ২৩, বেলারুশে ১৯ জন।

এ বছর পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত হওয়া সাংবাদিকদের মধ্যে আছেন রয়টার্সের আলোকচিত্রী দানিশ সিদ্দিকী ও গুস্তাভো সানচেজ ক্যাবরেরা। জুলাইয়ে আফগানিস্তানে তালেবান হামলায় মারা যান দানিশ, আগের মাসে মেক্সিকোতে ক্যাবরেরাকে গুলি করে হত্যা করা হয়।

আগামীনিউজ/নাসির 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে