Dr. Neem on Daraz
Victory Day

সুইজারল্যান্ডে বৈধতা পেল আত্মহত্যার যন্ত্র


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২১, ১০:০১ এএম
সুইজারল্যান্ডে বৈধতা পেল আত্মহত্যার যন্ত্র

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ব্যথা, বেদনাবিহীন অনায়াস মৃত্যু। সময় লাগবে এক মিনিটেরও কম। এমনই এক যন্ত্রের আইনি স্বীকৃতি দিল সুইজারল্যান্ড। কফিন আকৃতির ওই যন্ত্রে কৃত্রিম উপায়ে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কমিয়ে এক মিনিটেরও কম সময়ের মধ্যে মৃত্যু ডেকে আনা হয়। যন্ত্রের নাম দেওয়া হয়েছে ‘সারকো’।

স্বেচ্ছাসেবী সংগঠন 'এক্সিট ইন্টারন্যাশনাল' এই যন্ত্রটি তৈরি করেছে। সংস্থার অধিকর্তা ফিলিপ নিৎসে, যিনি ‘ডক্টর ডেথ’ হিসেবেও পরিচিত, রয়েছেন এই যন্ত্রের উদ্ভাবনের নেপথ্যে। 

যন্ত্রটি বাইরে থেকে তো নিয়ন্ত্রণ করা যাবেই, সেই সঙ্গে কফিন আকৃতি এই যন্ত্রের ভেতরে ঢুকে ভেতর থেকেও চালু করা যাবে। এর পরে কৃত্রিম উপায়ে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কমিয়ে এক মিনিটেরও কম সময়ের মধ্যে মারা যাওয়া যাবে এই যন্ত্রে। তবে নিজে থেকে যন্ত্রে ঢুকে মারা যাওয়া যাবে কিনা, তাই নিয়ে বিতর্ক তৈরি হয়েছে নানা মহলে। কারণ যে মানুষটির দেওয়ালে পিঠ ঠেকে গেছে, তিনি নিজেকে শেষ করে দিতে চাইছেন, সেই মুহূর্তে তাদের মন, মাথা, শরীর কিছুই ভালোভাবে কাজ করে না। তারা অবসন্ন ও অচেতন হয়ে পড়েন। তাই ওই সময়ে যন্ত্রটি চালানো তাদের পক্ষে কতটা সম্ভব হবে, তা নিয়ে সন্দেহ আছে।

এক্সিট ইন্টারন্যাশনাল সংস্থা অবশ্য দাবি করেছে, এমন কোনো অসুবিধা হবে না। যন্ত্রটি নিজে থেকেও সঙ্কেত গ্রহণ করতে পারবে, কী চাইছেন ব্যবহারকারী। এই যন্ত্রকে ইচ্ছেমতো বহন করে দূরে নিয়ে যাওয়া যাবে। প্রসঙ্গত, গত বছর অন্তত ১৩০০ মানুষ সুইজারল্যান্ডে আইনি ভাবে আত্মহত্যা করেছেন। এবার আইনি বৈধতা পেল আত্মহত্যা করার যন্ত্রও। এতে অনেকের ‘সুবিধা’ হবে বলেই দাবি বিশেষজ্ঞ মহলের।

এখন পর্যন্ত দু’টি এমন সারকো যন্ত্র তৈরি হয়ে রয়েছে। কিন্তু ভবিষ্যৎ চাহিদার কথা মাথায় রেখে আরও একটি যন্ত্রের থ্রিডি প্রিন্টিং শুরু করেছে এক্সিট ইন্টারন্যাশনাল। আগামী বছর থেকে সুইজারল্যান্ডে এর কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে সংস্থাটির। যদিও তাতে বিতর্কের ঢেউ থামছে না।

আগামীনিউজ/নাসির 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে