Dr. Neem
Dr. Neem Hakim

সীমান্তে সন্তানের জন্ম, নাম রাখলেন ‍‍`বর্ডার‍‍`


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২১, ০১:৫৫ পিএম
সীমান্তে সন্তানের জন্ম, নাম রাখলেন ‍‍`বর্ডার‍‍`

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ পাকিস্তানের নাগরিক বালাম রাম। তিনি স্ত্রী নিম্বু বাঈ ও সন্তানদের নিয়ে ভারতে যান ভাইয়ের সঙ্গে দেখা করতে ও তীর্থ ভ্রমণের জন‌্য। কিন্তু তখন ছিলো মহামারি করোনার প্রকোপ। শুরু হয় লকডাউন। এরপর তাদের সঙ্গে থাকা কাগজপত্রে কিছু ভুল থাকায় আটকা পড়তে হয় ভারত-পাকিস্তানের আটারি সীমান্তে।

শুধু তারা নন, গত ৭০ দিন ধরে ৯৯ পাকিস্তানি এমন ঝামেলার কারণে বাস করছেন ওই সীমান্তে। এর মধ‌্যে গত ২ ডিসেম্বর নিম্বু বাঈয়ের শুরু হয় প্রসব বেদনা। জন্ম দেন একটি পুত্র সন্তান। আটারি বর্ডারে জন্ম নেওয়ায় ছেলের নাম রাখা হয় ‘বর্ডার’। 

হিন্দুস্তান টাইমস এর খবরে বলা হয়েছে, গত ২ ডিসেম্বর পাকিস্তানের নাগরিক বালাম রামের স্ত্রী নিম্বু বাঈয়ের প্রসব বেদনা শুরু হয়। তখনই আশেপাশের পাঞ্জাবি গ্রাম থেকে বেশ কয়েকজন নারী ছুটে আসেন নিম্বু বাঈকে সাহায্য করতে। সেখানেই পুত্র সন্তানের জন্ম দেন নিম্বু বাঈ। 

সদ্য হওয়া বাবা বালাম রাম জানিয়েছেন, যে তিনি সহ আরও ৯৮ জন নাগরিক যারা লকডাউনের আগে তাদের আত্মীয়দের সঙ্গে দেখা করার পাশাপাশি তীর্থযাত্রায় ভারতে এসেছিলেন। কিন্তু প্রয়োজনীয় নথিপত্র না থাকায় তাঁরা আর তাঁদের দেশ পাকিস্তানে ফিরতে পারেননি। ৯৮ জনের মধ্যে ৪৭ টি শিশু রয়েছে বলেই জানা গিয়েছে। সেই শিশুদের মধ্যে ছয়জন ভারতেই জন্মগ্রহণ করেছে। যেহেতু লকডাউনের কারণে ভারতে তাঁরা আটকা পড়েছেন তাই তাঁদের সন্তানের বয়স এক বছরেরও কম।

উল্লেখ্য, বালাম রাম ছাড়াও, আরেকজন পাকিস্তানি নাগরিক ল্যাগা রাম, যিনি একই তাঁবুতে থাকতেন তিনি তাঁর ছেলের নাম ‘ভারত’ রেখেছিলেন। কারণ তাঁদের সন্তান ২০২০ সালে যোধপুরে জন্মগ্রহণ করেছিলেন। ল্যাগা যোধপুরে তাঁর ভাইয়ের সঙ্গে দেখা করতে এসেছিলেন কিন্তু করোনার জেরে লকডাউনের কারণে পাকিস্তানে ফিরে যেতে পারেননি।

আগামীনিউজ/নাসির