Dr. Neem on Daraz
Victory Day

সুই না ফুঁটিয়ে টিকা দেবে রোবট কোবি


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১, ০৩:৩৬ পিএম
সুই না ফুঁটিয়ে টিকা দেবে রোবট কোবি

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ইনজেকশনের সুই দেখলে যাদের ভয় লাগে তাদের জন্য সুখবর। বিজ্ঞানীরা এমন একটি পদ্ধতি বের করেছেন যাতে রোবটের সাহায্যে সুই ছাড়াই টিকা দেওয়া যাবে।

করোনা সংক্রমণ থেকে সুরক্ষার জন্য টিকাদান কার্যক্রম আরও বেগবান করতে কানাডার প্রতিষ্ঠান কোবিনিক্স উদ্ভাবন করেছে একটি রোবট। এর মাধ্যমে সুই ছাড়া সহজে টিকা দেওয়া যাবে। ইতোমধ্যে সফলভাবে প্রথম টিকা প্রয়োগও করেছে রোবটটি। খবর রয়টার্স ও ডেইলি মেইলের।

জানা গেছে, রোবটটির নাম কোবি। এর নকশা তৈরি হয়েছে ওয়াটার লু বিশ্ববিদ্যালয়ে। এলআইডিএআর সেন্সর ব্যবহার করে কোবি মানুষের শরীরে একটি মডেল তৈরি করে। এর অন্য সফটওয়্যারগুলো ইনজেকশন দেওয়ার স্থান নির্ণয় করে। এ সেন্সর রাস্তা পরিমাপে স্বয়ংক্রিয় যন্ত্রের ক্ষেত্রে ব্যবহৃত হয়।

এ প্রসঙ্গে কোবিনিক্সের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী টিম ল্যাসওয়েল বলেন, সুইবিহীন ইনজেকশন প্রযুক্তি ব্যবহার করেছি আমরা। কোবি রোবটের সাহায্যে চিকিৎসক, নার্স বা পেশাদার ব্যক্তি ছাড়া সুইবিহীন মানুষের শরীরে টিকা দেওয়া যাবে।

আগামীনিউজ/নাসির   

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে