Dr. Neem
Dr. Neem Hakim

বনভূমি ধ্বংসের অভিযোগে ২৪ জনের মৃত্যুদণ্ড


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১, ০৩:০২ পিএম
বনভূমি ধ্বংসের অভিযোগে ২৪ জনের মৃত্যুদণ্ড

ফাইল ছবি

ঢাকাঃ সিরিয়ায় বনভূমি ধ্বংসের অভিযোগে ২৪ জনের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। অভিযুক্ত ব্যক্তিরা আগুন ধরিয়ে দেওয়ার ফলে বিস্তৃত বনাঞ্চল পুড়ে নষ্ট হয়ে যায় বলে দেশটির দাবি।

সিরিয়ার বিচার মন্ত্রণালয়ের উদ্বৃতি দিয় শুক্রবার (২২ অক্টোবর) এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর করা অভিযুক্ত এসব ব্যক্তিরা জঙ্গলে আগুন ধরিয়ে দিয়েছিলেন এবং এর ফলে বিস্তৃত বনভূমি আগুনে পুড়ে ধ্বংস হয়ে যায়। আগুনে পুড়ে যাওয়া বনের বেশিরভাগই সিরিয়ার উপকূলীয় প্রদেশ লাতাকিয়ার মধ্যে পড়েছে। ওই এলাকাটিতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের পৈত্রিক বাড়ি অবস্থিত।

সিরীয় বিচার মন্ত্রণালয় আরও জানিয়েছে, গত বুধবার এসব অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় অবকাঠামো, সরকারি এবং বেসরকারি সম্পত্তি ধ্বংসে সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার অভিযোগ আনা হয়। এছাড়া একই অভিযোগে আরও ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটি।

রয়টার্স বলছে, ২০২০ সালের সেপ্টেম্বরের শুরুতে বনের গাছে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটে এবং অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত সেটি চলমান ছিল। পরে কয়েক ডজন অভিযুক্তকে আটক করে সিরীয় সরকার। দেশটির বিচার মন্ত্রণালয়ের দাবি, অভিযুক্তরা নিজেদের দোষ স্বীকার করেছিলেন।

বিভিন্ন অভিযোগে বিশ্বের নানা দেশে মৃত্যুদণ্ড কার্যকরের বিধান রয়েছে এবং এটি খুবই সাধারণ বিষয়। এছাড়া কঠোর নিরাপত্তার মধ্যে গোপনেও অনেক সময় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। কিন্তু একদিনে এতো সংখ্যক মানুষের মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য প্রচার করা বিরল ঘটনা।

আগামীনিউজ/শরিফ