Dr. Neem
Dr. Neem Hakim

ভারত ও নেপালে বন্যা-ভূমিধসে নিহত প্রায় ২০০


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১, ০২:৪০ পিএম
ভারত ও নেপালে বন্যা-ভূমিধসে নিহত প্রায় ২০০

ছবি: সংগৃহীত

ঢাকাঃ ভারত ও নেপালে বন্যা ও ভূমিধসে প্রায় ২০০ জনের প্রাণহানি হয়েছে। নেপালে কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছেন, কয়েকটি পরিবার সম্পূর্ণভাবে তাদের বাড়িসহ মাটিচাপা পড়েছে এবং দুই তরুণী ভেসে গেছেন। পূর্বাভাসে আরও ভারী বৃষ্টির সতর্কতা জানানো হয়েছে। খবর এএফপি, বাসসের।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে এসব লোকজন সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ এশিয়ায় চরম আবহাওয়া পরিস্থতির শিকার হচ্ছেন। বন উজাড়, ক্ষয়ক্ষতি ও অত্যধিক উন্নয়নের কারণে জলবায়ু পরিস্থিতির বিপর্যয় আরও বেড়ে গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, নেপালে ৮৮ জন মারা গেছেন। নিহতদের মধ্যে তিন শিশুসহ ছয় জনের একটি পরিবার ঘরবাড়িসহ ভূমিধসে মাটির নীচে চাপা পড়েছে।

জরুরি বিভাগের কর্মকর্তা দ্বিজেন ভট্টরাই বলেন, পরিস্থিতি মোকাবেলায় নেপাল পুলিশ, সশস্ত্র বাহিনী ও অন্যান্য সংস্থার সদস্যদেরকে মোতায়েন করা হয়েছে।

এদিকে, ভারতের উত্তরাখণ্ড রাজ্যে ৫৫ জন প্রাণ হারিয়েছেন। পশ্চিমবঙ্গ রাজ্যে ৫ জনের প্রাণ গেছে। দার্জিলিংয়ে কাদা, পাথর ও পানির তোড়ে প্রায় ৪০০ বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। সেখানে অনেক পর্যটক আটকা পড়েছেন। দক্ষিণাঞ্চলে কেরালা রাজ্যে ৪২ জনের প্রাণহানি ঘটেছে।

আগামীনিউজ/নাসির