Dr. Neem
Dr. Neem Hakim

আলোচিত ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ড


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১, ০৯:৫২ এএম
আলোচিত ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ড

ছবি: সংগৃহীত

ঢাকাঃ শিষ্য খুনে দোষী সাব্যস্ত ডেরা প্রধান গুরমিত রাম রহিমকে যাবজ্জীবন জেলের সাজা দিল হরিয়ানার পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। ২০০২ সালের ওই মামলায় দোষী সাব্যস্ত অন্য চার অপরাধীকেও সোমবার একই সাজা শোনানো হয়েছে।

যাবজ্জীবন জেলের পাশাপাশি, সিবিআই আদালত গুরমিতের ৩১ লক্ষ এবং তার সহ-অপরাধীদের ৫০ হাজার টাকা করে জরিমানা করেছে। প্রায় দু’দশকের পুরনো ওই মামলার ষষ্ঠ অভিযুক্ত কিছু দিন আগে মারা গিয়েছেন।

রোহটকের সুনারিয়া জেলে বন্দি ধর্মগুরুকে ভিডিও কনফারেন্স শুনানিতেও হাজির করানো হয়েছিল। অশান্তির আশঙ্কায় রোহতক, সিরসা-সহ বিভিন্ন এলাকায় কড়া পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। 

প্রসঙ্গত, ২০১৭ সালের অগস্ট মাসে আশ্রমের মধ্যে দুই শিষ্যাকে ধর্ষণ এবং এক সাংবাদিককে খুনের মামলায় অপরাধী গুরমিত এখন ২০ বছরের জেলের সাজা ভোগ করছেন।

২০০২ সালের ১০ জুলাই কুরুক্ষেত্রের খানপুর কোলিয়া গ্রামে গুরমিতের শিষ্য রণজিৎ সিংহের গুলিবিদ্ধ দেহ উদ্ধার হয়েছিল। গুরমিতের বিরুদ্ধে বাবাকে খুনের অভিযোগ জানান রণজিতের ছেলে। সিবিআই-এর দাবি, গুরমিত তার শিষ্যাদের উপর যৌন নির্যাতন চালাতেন। তার সন্দেহ ছিল, এই খবর বাইরে বেরনোর পিছনে রয়েছেন রণজিৎ। তাই তাকে খুন করানো হয়।

গত ৫ অক্টোবর সিবিআই আদালত গুরমিত-সহ ৫ অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে। এর পর তদন্তকারী সংস্থা সিবিআই রণজিৎ খুনের মামলায় দোষী সাব্যস্ত গুরমিতের ফাঁসির সাজার আবেদন করেছিল আদালতের কাছে। অন্য দিকে, গুরমিত তার নানা সমাজসেবা মূলক কাজের কথা বলে প্রাণভিক্ষার আর্জি জানিয়েছিলেন। সূত্র: আনন্দবাজার

আগামীনিউজ/নাসির