Dr. Neem
Dr. Neem Hakim

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ১১:২০ এএম
ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ৩৩ দেশের নাগরিকের ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। করোনার পূর্ণ ডোজ টিকা নেওয়ার পর আগামী ৮ নভেম্বর থেকে এসব দেশের নাগরিকরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। শুক্রবার (১৫ অক্টোবর) এ ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস। খবর বিবিসি, সিএনবিসি, আল জাজিরা, নিউইয়র্ক টাইমস ও রয়টার্সের

হোয়াইট হাউসের পক্ষ থেকে গতকাল শুক্রবার জানানো হয়, করোনার প্রাদুর্ভাব কিছুটা কমে যাওয়ায় দেশগুলোর ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে সেনজেনভুক্ত দেশসহ যুক্তরাজ্য, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান ও ব্রাজিলে অন্য কোনো দেশের নাগরিকেরা ১৪ দিন অবস্থান করলে তাদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা ছিল।

কর্মকর্তারা জানিয়েছেন, যারা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) অনুমোদিত টিকা এবং জরুরি ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদিত টিকা নেবেন তাঁরা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। এ ছাড়া জরুরি প্রয়োজনে অ্যাস্ট্রাজেনেকা, সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা নেওয়া ব্যক্তিরাও যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে গত বছরের মার্চ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে দেশটি। তবে সংক্রমণ হ্রাস পাওয়ায় এমন বিধিনিষেধ প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র সরকার।

আগামীনিউজ/নাসির