Dr. Neem
Dr. Neem Hakim

যুক্তরাষ্ট্রে বিক্রির অনুমোদন পেলো ই-সিগারেট


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১, ১১:৩১ পিএম
যুক্তরাষ্ট্রে  বিক্রির অনুমোদন পেলো ই-সিগারেট

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো বিক্রয়ের জন্য ই-সিগারেট অনুমোদন পেয়েছে। সম্প্রতি দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই অনুমোদন দেয়।

তবে কেবলমাত্র টোবাকো ফ্লেভারযুক্ত তিনটি ই-সিগারেট বিক্রয়ের জন্য বৈধতা দিয়েছে এফডিএ। এই পণ্যগুলো আরজে রেনল্ডস ব্র্যান্ডের।

ফল-মূল, মিন্ট বা অন্যান্য ফ্লেভারযুক্ত অন্যান্য ব্র্যান্ডের ই-সিগারেট এখনও যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন সংস্থার অনুমোদন পায়নি।

এফডিএ কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ধূমপায়ীদের সিগারেট থেকে দূরে রাখা ও দেশে সিগারেটের কেনা-বেচা নিয়ন্ত্রণ করতেই ই সিগারেটকে বৈধতা দেওয়া হয়েছে।

গত এক দশক ধরে যুক্তরাষ্ট্রে ই-সিগারেট ব্যাপকভাবে বিক্রি হচ্ছে, কিন্তু কিশোর-কিশোরীদের মধ্যে এই পণ্যটির ব্যবহার বাড়তে থাকায় উদ্বেগে আছে যুক্তরাষ্ট্রের প্রশাসন।

ই-সিগারেট তৈরিকারী প্রতিষ্ঠান সরকারের অনুমোদনের জন্য এক বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করছেন, কারণ এফডিএ জনস্বাস্থ্যের সম্ভাব্য সুবিধা এবং অসুবিধাগুলি পরীক্ষা করেছে।

এফডিএর তামাকজাত পণ্য বিভাগের পরিচালক মিচ জেলার বলেন, এই পণ্যটির প্রস্তুতাকারী বিভিন্ন কোম্পানির তথ্য পর্যালোচনা করা আমাদের মনে হয়েছে, সিগারেটে অভ্যস্ত ধূমপায়ীদের সিগারেট ছাড়ার ক্ষেত্রে তামাকের ফ্লেভারযুক্ত ই-সিগারেট বেশ কার্যকর ভূমিকা রাখতে পারে।

দীর্ঘদিন ধরেই আমরা যুক্তরাষ্ট্রে সিগারেটের কেনা-বেচা সীমিত করতে চাইছি। এক্ষেত্রে এসব (তামাকের ফ্লেভারযুক্ত) ই-সিগারেট সহায়ক ভূমিকা রাখতে পারবে বলে আশা করা হচ্ছে।

আগামীনিউজ/শরিফ