Dr. Neem on Daraz
Victory Day

উত্তর কোরিয়ার সামরিক শক্তি প্রদর্শন চলছেই


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১, ২০২১, ১০:১৮ এএম
উত্তর কোরিয়ার সামরিক শক্তি প্রদর্শন চলছেই

ছবি: সংগৃহীত

ঢাকাঃ নতুন উদ্ভাবিত বিমান-বিধ্বংসী একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সাম্প্রতিক সময়ে বেশকিছু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে দেশটি। এর আগে শব্দের চেয়েও দ্রুতগতির একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

স্থানীয় সময় শুক্রবার এতথ্য নিশ্চিত করেছে দেশটির গণমাধ্যম কেসিএনএ। সেখানে বলা হয়, বৃহস্পতিবার উড়োজাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রটি পরীক্ষামূলকভাবে ছোড়া হয় এবং এর কার্যকারিতা যাচাই করা হয়। 

একবারেই নতুন এই ক্ষেপণাস্ত্রটিতে অথ্যাধুনিক  কিছু প্রযুক্তি যোগ করা হয়েছে বলেও জানা গেছে। 

গেল সপ্তাহেও, উচ্চগতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে দেশটি। 

সামরিক শক্তিতে এগিয়ে থাকা দেশগুলোর ক্ষেপণাস্ত্রের সক্ষমতার সাথে পাল্লা দিতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র একটি অত্যাধুনিক সংস্করণ বলেও দাবি করে পিয়ংইয়ং।

এঘাড়া গত মাসের শুরুতে ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

দেশটির ভাষ্য, যুক্তরাষ্ট্রের হাত থেকে নিজেদের প্রতিরক্ষা করতেই ক্ষেপণাস্ত্র সমৃদ্ধ করছে তারা। প্রতিপক্ষ হিসাবে দক্ষিণ কোরিয়াও তালিকায় রয়েছে। কারণ আন্তর্জাতিক নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া মিত্র দেশ। এখনও দক্ষিণ কোরিয়ায় মোতায়েন রয়েছে প্রায় সাড়ে ২৮ হাজার মার্কিন সেনা। 

এদিকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা না করতে দেশটির প্রতি নিষেধাজ্ঞা রয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের। তারপরেও বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। 

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর পূর্ব এশিয়ার নিরাপত্তার হিসাব-নিকাশ কষতে বসেছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। বিশেষ করে গেল মঙ্গলবার উত্তর কোরিয়ার চালানো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর দাবি সত্য হলে ওই অঞ্চলে সামরিক সমীকরণ বদলে যেতে পারে বলে সতর্ক করেছেন তারা।

পরমাণু ওয়ারহেডযুক্ত এই ক্ষেপণাস্ত্রটি যে কোনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ভেঙে দিতে পারে উল্লেখ করে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এর মধ্য দিয়ে নতুন করে দুশ্চিন্তায় ফেলবে দক্ষিণ কোরিয়া ও জাপানসহ যুক্তরাষ্ট্রকে। 

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে