Dr. Neem on Daraz
Victory Day

হাইতিতে ভূমিকম্প: নিহত বেড়ে ১২৯৭


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১, ০৯:৫৮ এএম
হাইতিতে ভূমিকম্প: নিহত বেড়ে ১২৯৭

ছবি: সংগৃহীত

ঢাকাঃ ক্যারিবীয় অঞ্চলের দ্বীপ দেশ হাইতিতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ঘটনায় নিহতের সংখ‌্যা বাড়ছে। এখন পর্যন্ত ১২৯৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। 
 
সোমবার (১৬ আগস্ট) বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার সকালে হাইতির দক্ষিণ–পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়। শক্তিশালী ভূমিকম্পে বাড়ি, গির্জা, হোটেলসহ অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ১২৯৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন ৫ হাজার ৭০০ জন। অনেক মানুষ এখনও নিখোঁজ রয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

রাজনৈতিক ও মানবিক সংকটে জর্জরিত দরিদ্র এ দেশটি ভূমিকম্পের কারণে আরও বিপদে পড়লো। 

দেশের এমন পরিস্থিতিতে ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা। দেশের পরিস্থিতি ও ক্ষয়ক্ষতির কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি সংবাদ সম্মেলনে মাসব্যাপী জরুরি অবস্থার ঘোষণা দেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিস সংস্থা ইউএসজিএস জানিয়েছে, হাইতির উত্তর-পূর্বাঞ্চলের সেন্ট লুইস ডু সুদ অঞ্চলের ১২ কিলোমিটার দূরে ও ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল। যে কারণে অনেক বেশি ভূকম্পন অনুভূত হয় এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে