Dr. Neem on Daraz
Victory Day

ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করল পশ্চিমবঙ্গ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ২৬, ২০২১, ০৯:১৫ এএম
ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করল পশ্চিমবঙ্গ

ঢাকাঃ মিউকরমাইকোসিস তথা ব্ল্যাক ফাঙ্গাসে ভারতের পশ্চিমবঙ্গে একজনের মৃত্যু হয়েছে। রোগটিকে ইতোমধ্যে মহামারী বলে ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার ও একাধিক রাজ্য।

সেই পথে হেঁটে ছত্রাকঘটিত রোগটিকে মহামারী ঘোষণা করেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারও। সঙ্গে এই রোগের চিকিৎসা নিয়ে রাজ্য স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে জারি করা হয়েছে একাধিক নির্দেশিকা।

ভারতে প্রথম মিউকরমাইকোসিসকে মহামারী ঘোষণা করে রাজস্থান সরকার। এরপর একাধিক রাজ্য ও কেন্দ্রীয় সরকার এই সংক্রমণকে ১৮৯৭ সালের মহামারী আইনের আওতায় এনেছে। চিকিৎসকরা জানাচ্ছেন, করোনা থেকে সেরে ওঠার পর এই রোগের সংক্রমণের প্রবণতা বেশি বলে মনে হচ্ছে। বহুক্ষেত্রে অক্সিজেনের নল থেকে ছড়াচ্ছে সংক্রমণ।

স্বাস্থ্য অধিদফতরের সচিব নারায়ণ স্বরূপ নিগম এক নির্দেশিকায় জানিয়েছেন, রাজ্যের কোথাও কোনও মিউকরমাইকোসিসের রোগী ধরা পড়লে তা সিএমওএইচ-কে জানাতে হবে। রোগী কোথাকার বাসিন্দা, তার কী চিকিৎসা চলছে তাও জানাতে হবে। সঙ্গে জানানো হয়েছে রোগটির চিকিৎসা সম্পর্কিত নির্দেশিকাও।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে