Dr. Neem on Daraz
Victory Day

কিরগিজস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ৭, ২০২০, ১০:৫৭ এএম
কিরগিজস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

ছবি সংগৃহীত

ঢাকাঃ বিরোধী দলের ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন মধ্যএশিয়ার দেশ কিরগিজিস্তানের প্রধানমন্ত্রী কুবাতবেক বরোনভ। কিরগিজিস্তানের সংসদ প্রেস সার্ভিস থেকে জানানো হয়, সংসদের পক্ষ থেকে বিরোধী রাজনীতিক সাদির ঝাপারভকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিক্ষোভের এক পর্যায়ে গতকাল মঙ্গলবার (০৬অক্টোম্বর) বিরোধী দলের সঙ্গে মিলে বিক্ষুব্ধ জনতা দেশটির জাতীয় সংসদ ভবন, প্রেসিডেন্ট প্রাসাদ ও প্রধান নিরাপত্তা ভবন দখল করে নেয় এবং নির্বাচন কমিশনকে সদ্য সমাপ্ত সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করতে বাধ্য করে। এরপর প্রচণ্ড বিক্ষোভে টিকতে না পেরে এ অবস্থায় ক্ষমতা থেকে সরে দাঁড়ান প্রধানমন্ত্রী কুবাতবেক।

এর আগে রবিবার (০৪অক্টোম্বর) অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে বিক্ষোভ শুরু করে বিরোধী পক্ষ। নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনে তাদের এই বিক্ষোভ। বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট সুরোনবাই জিনবেকভ আত্মগোপনে চলে যান।

সোমবার থেকে এই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের এক পর্যায়ে বিরোধিরা সাবেক প্রেসিডেন্ট আলমাসবেক আতামবায়েভকে কারাগার থেকে মুক্তি দেয়। বর্তমান প্রেসিডেন্ট সুরোনবাইয়ের সঙ্গে মতদ্বন্দ্ব সৃষ্টি হলে দুর্নীতির অভিযোগে তাকে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছিল। মূলত দুদিনের তীব্র আন্দোলনের মুখে রিকগিজিস্তানের ক্ষমতার পালাবদল হয়েছে।

আগামীনিউজ/জেহিন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে