Dr. Neem on Daraz
Victory Day

যুদ্ধে চার লাখ সেনা হারিয়েছে রাশিয়া, দাবি ইউক্রেনের


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ১২:৩৯ পিএম
যুদ্ধে চার লাখ সেনা হারিয়েছে রাশিয়া, দাবি ইউক্রেনের

রাশিয়ার ক্রাসনোদার অঞ্চলে ওয়াগনার যোদ্ধাদের কবর দেখা যাচ্ছে। ছবিটি ২২ জানুয়ারি, ২০২৩ সালে তোলা- রয়টার্স

ঢাকাঃ দুই বছরে যুদ্ধে রাশিয়া ৪ লাখ ৯ হাজার ৮২০ জন সেনা হারিয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। এছাড়াও ইউক্রেন জানিয়েছে, যুদ্ধে তাদের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন। রোববার ইউক্রেনের সামরিক বাহিনী এই তথ্য জানিয়েছে।

ফেসবুকে এক পোস্টে ইউক্রেনের জেনারেল স্টাফ অফ দ্য আর্মড ফোর্সেস রাশিয়ার ক্ষয়-ক্ষতির এই খবর প্রকাশ করেন। তবে এ বিষয়ে রাশিয়া কোনো মন্তব্য করেনি খবর ভয়েস অব আমেরিকার

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে, রাশিয়ার পুরো মাত্রার আগ্রাসনের সময় গত দুই বছরে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দুই বছর: দৃঢ় পুতিন, দ্বিধাবিভক্ত পশ্চিমারা

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট আহত সেনার সংখ্যা জানাতে অস্বীকার করেন। তিনি বলেন, এই সংখ্যা রাশিয়ার সামরিক পরিকল্পনায় সহায়তা করবে।

রোববার ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তাদের বাহিনী ইউক্রেনের কয়েকটি প্রদেশে লক্ষ্য করে ছোঁড়া ১৮টি রুশ ড্রোনের মধ্যে ১৬টি ভূপাতিত করেছে।

শনিবার যুদ্ধের দ্বিতীয় বার্ষিকীতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যারা ইউক্রেনকে সমর্থন করেছেন, তাদের ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, 'আমাদের সেটাই নিশ্চিত করতে হবে যেন রাশিয়া হেরে যায়, তাহলেই কেবল পুরো বিশ্ব সম্প্রদায় এবং এ ধরনের আন্তর্জাতিক আইনগুলো টিকবে।'

ইউক্রেনীয়রা এই দিনটি যুদ্ধে মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুল দিয়ে উদযাপন করে। যুদ্ধের দ্বিতীয় বার্ষিকী উদযাপন করতে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন গ্রুপ অফ সেভেনের নেতারা।

এক বিবৃতিতে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে চীন ও ইরানের সমর্থনের নিন্দা জানিয়েছে জি সেভেন । রাশিয়ার সামরিক বাহিনীর প্রতি সহায়তা করা বন্ধ করার জন্য ইরানের প্রতিও আহ্বান জানিয়েছে তারা। তাছাড়া মস্কোর কাছে চীনা অস্ত্র উপাদান এবং ও সামরিক সরঞ্জাম হস্তান্তরের বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন।

এম/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে