Dr. Neem on Daraz
Victory Day

১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়ে ১৩৩ জনকে গ্রেফতার করেছে ইসরায়েল


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ০৫:০৫ পিএম
১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়ে ১৩৩ জনকে গ্রেফতার করেছে ইসরায়েল

ফিলিস্তিনি ইয়াদ বানাতকেও গ্রেফতার করেছিল ইসরায়েল। সেই সময় তিনি টিকটকে সরাসরি সম্প্রচার করছিলেন। পরে তাকে ছেড়ে দেওয়া হয়। ছবি: রয়টার্স

ঢাকাঃ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী হামাস ও ইসরায়েলের সম্মতিতে যুদ্ধবিরতির প্রথম চারদিনে ইসরায়েল ১৫০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিয়েছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে,  এই সময়ের মধ্যেই নতুন করে ১৩৩ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরায়েল।

খবরে বলা হয়েছে, শুক্রবার থেকে শুরু হওয়া ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধবিরতির প্রথম চার দিনে ইসরায়েল ১৫০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিয়েছে। এর মধ্যে ১১৭ শিশু এবং ৩৩ জন নারী। এছাড়া হামাস ৬৯ বন্দীকে মুক্তি দিয়েছে। এর মধ্যে ৫১ জন ইসরায়েলি এবং ১৮ জন অন্যান্য দেশের।

খবরে বলা হয়েছে, এই চারদিনে পূর্ব জেরুজালেম এবং পশ্চিম তীরে অভিযান চালিয়ে ১৩৩ জন ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরায়েল।

ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটির মুখপাত্র আমানি সারাহনেহ আল জাজিরাকে বলেন, যতদিন তাদের (ইসরায়েলের) দখল জারি থাকবে, গ্রেফতার বন্ধ হবে না। জনগণকে অবশ্যই এটি বুঝতে হবে কারণ এটি ফিলিস্তিনিদের বিরুদ্ধে দখলদারিত্বের একটি কেন্দ্রীয় নীতি।

তিনি বলেন, এটি ইসরায়েলের দৈনন্দিন অভ্যাস। এটা শুধু ৭ অক্টোবরের পর শুরু হয়নি।

অবরুদ্ধ গাজায় ৫১ দিনের নিরলস হামলা চালিয়েছে ইসরায়েল। হাজার হাজার ভবন ধ্বংস করেছে। হাজার হাজার শিশু ও নারীকে হত্যা করা হয়েছে। এরপর কাতারের মধ্যস্ততায় শুক্রবার থেকে শুরুতে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। পরে এটির মেয়াদ আরও দুইদিন বাড়ানো হয়।

গত ৭ অক্টোবর গাজার সীমান্ত সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। এ সময় হামাস ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায়।

হামাসের হামলার পর ওইদিন থেকেই ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ব্যাপক ও ভয়াবহ হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। অবিরাম হামলায় ফিলিস্তিনে ১৫ হাজারের বেশি বাসিন্দাকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এর মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

এছাড়া ৭ অক্টোবরের পর থেকে প্রথম দুই সপ্তাহে ইসরায়েলের কারাগারে আগে থেকে থাকা ৫২০০ ফিলিস্তিনির সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গাজা থেকে ইসরায়েলে কাজ করতে যাওয়া ৪ হাজার ফিলিস্তিনিও রয়েছে। তাদেরকে গাজায় ফিরতে না দিয়ে গ্রেফতার করে ইসরায়েল।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ৭ অক্টোবর থেকে পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে দিনে ও রাতে অভিযান চালিয়ে ৩২৯০ জনকে গ্রেফতার করেছে ইসরায়েল।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে