Dr. Neem on Daraz
Victory Day

ইসরায়েলের আত্মরক্ষার অধিকার নেই : রাশিয়া


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ০৫:১৬ পিএম
ইসরায়েলের আত্মরক্ষার অধিকার নেই : রাশিয়া

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া

ঢাকাঃ দখলদার শক্তি হওয়ায় ইসরায়েলের আত্মরক্ষার কোনও অধিকার নেই বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। বুধবার হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি বিশেষ অধিবেশনে এই মন্তব্য করেন তিনি। এ সময় ইসরায়েলকে দখলদার বলে অভিহিত করেছেন রাশিয়ার এই রাষ্ট্রদূত।

তিনি বলেছেন, তারা (ইসরায়েল) কেবল একটি জিনিসই করতে পারে; আর তা হল ইসরায়েলের আত্মরক্ষার কথিত অধিকার সম্পর্কে অবিরত ঘোষণা দেওয়া। যদিও একটি দখলদার শক্তি হিসাবে ইসরায়েলের সেই ক্ষমতা নেই। কারণ ২০০৪ সালে আন্তর্জাতিক বিচার আদালত উপদেষ্টা মতামতের মাধ্যমে ইসরায়েলের সেই ক্ষমতা না থাকার বিষয়টি নিশ্চিত করেছে।

ইসরায়েলের আত্মরক্ষার অধিকার নেই বলে মন্তব্য করলেও রাশিয়ার এই রাষ্ট্রদূত বলেছেন, ইসরায়েলের ‘নিরাপত্তা নিশ্চিত’ এবং ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই’ করার অধিকার রয়েছে।

ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘‘ইসরায়েলের নিরাপত্তার জন্য— এবং আমরা তার নিরাপত্তা নিশ্চিত করার অধিকারের স্বীকৃতি দিই— এই নিরাপত্তা কেবল তখনই সম্পূর্ণরূপে নিশ্চিত করা যেতে পারে, যদি আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট প্রস্তাবনার ভিত্তিতে ফিলিস্তিন সমস্যার সমাধান করতে পারি।’’

তিনি বলেন, ‘‘ইহুদি লোকজন বহু শতাব্দী ধরে নিপীড়নের শিকার হয়েছে এবং সাধারণ মানুষের দুঃখকষ্ট, অন্ধ প্রতিশোধের নামে নিরীহ মানুষের প্রাণ চলে যাওয়া কখনই ন্যায়ব্চিার প্রতিষ্ঠা কিংবা মৃতদের জীবিত করবে না বা তাদের পরিবারকে সান্ত্বনাও দেবে না। আর এই দুঃখকষ্ট যে কারও চেয়ে ইহুদি জনগণের ভালোভাবে জানা উচিত।’’

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভণ্ডামির অভিযোগ করেছে রাশিয়া। পূর্ব ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও দখল নিয়ে পশ্চিমা সমালোচনার কথা উল্লেখ করে ভ্যাসিলি নেবেনজিয়া মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরুদ্ধে ‘ভণ্ডামির’ অভিযোগ তুলে বলেন, একেবারে সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতিতে মানবিক আইনের প্রতি শ্রদ্ধা দেখানোর আহ্বান জানানো হচ্ছে, তদন্ত কমিটি গঠন করা হচ্ছে। কিন্তু যারা প্রকৃতপক্ষে বছরের পর বছর ধরে চলা সহিংসতার অবসান ঘটাতে শেষ অবলম্বন হিসেবে বলপ্রয়োগ করছে, তখন তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে।

পশ্চিমা দেশগুলো পরিস্থিতির শান্তিপূর্ণ মীমাংসার জন্য কার্যকর প্রচেষ্টা গ্রহণ করছে না বলে অভিযোগ করেছেন। একই সঙ্গে ইসরায়েল-ফিলিস্তিনের বিরোধ নিষ্পত্তি হওয়ার আগে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করায় আরব দেশগুলোর প্রচেষ্টার নিন্দা জানিয়েছেন তিনি।

সূত্র: জেরুজালেম পোস্ট।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে