Dr. Neem on Daraz
Victory Day

বাংলাদেশে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হামুন, সতর্ক রয়েছে মিয়ানমার


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩, ০৫:৩১ পিএম
বাংলাদেশে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হামুন, সতর্ক রয়েছে মিয়ানমার

ঢাকাঃ বাংলাদেশের দিকে ধেয়ে আসছে অতিপ্রবল ঘূর্ণিঝড় হামুন। শক্তিশালী এ সামুদ্রিক ঝড়টি আগামী ১৯ ঘণ্টার মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানবে বলে জানিয়েছে মিয়ানমারের জলবায়ু ও আবহাওয়া দপ্তর।

মঙ্গলবার (২৪ অক্টোবর) নিজেদের সর্বশেষ আপডেটে মিয়ানমারের আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৈশ্বিক পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড়টি আগামী ১৯ ঘণ্টার মধ্যে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে প্রবেশ করবে এবং তখন ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ ঘণ্টায় ৭৪ কিলোমিটার থাকতে পারে।

সংস্থাটি আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়টি সরাসরি মিয়ানমার উপকূলে আঘাত হানবে না। তবে এটির প্রভাবে চিন ও রাখাইন রাজ্যে ভারী বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বইয়ে যাবে। আর এ কারণে সেখানে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাব থেকে বাঁচতে বিশেষ করে রাখাইন রাজ্যের স্থানীয় কর্তৃপক্ষকে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়টির শক্তি

এশিয়ান আবহাওয়া দপ্তরের বরাতে মিয়ানমারের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি বর্তমানে ক্যাটাগরি-১ হ্যারিকেনের সমান শক্তিশালী। এটির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার এবং দমকা হওয়ার গতিবেগ ঘণ্টায় ১৫৭ কিলোমিটার।

সূত্র: মিয়ানমার আবহাওয়া দপ্তর

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে