Dr. Neem on Daraz
Victory Day

ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে যেতে পারবেন ইসরায়েলিরা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ১০:১২ পিএম
ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে যেতে পারবেন ইসরায়েলিরা

ঢাকাঃ যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী ইসরায়েলের নাগরিকরা এখন থেকেই ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। যেসব ইসরায়েলি যুক্তরাষ্ট্রে প্রবেশে যোগ্য হিসেবে বিবেচিত হবেন তারা চাইলে কোনো ভিসা ছাড়া ৯০ দিন পর্যন্ত সেখানে অবস্থান করতে পারবেন।

ইসরায়েলিদের অবশ্য ভিসা ছাড়া প্রবেশের সুযোগ দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্র আগেই দিয়েছিল। আনুষ্ঠানিকভাবে এটির কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল আগামী ৩০ নভেম্বর। তবে এই কার্যক্রমের শুরুর সময়টি এগিয়ে নিয়ে আসা হয়েছে।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন ঘোষণা দেয়, তারা তাদের ভিসামুক্ত দেশের তালিকায় ইসরায়েলকে যুক্ত করবে। তবে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বাইডেন প্রশাসন নির্ধারিত সময়ের আগেই ইসরায়েলিদের ভিসা মুক্ত ভ্রমণের সুবিধা চালুর সিদ্ধান্ত নিয়েছে এবং তারা ইসরায়েলিদের কাছ থেকে আবেদন নেওয়াও শুরু করেছে।

গাজায় তিন ধাপে যুদ্ধ করার ঘোষণা ইসরায়েলের
ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা পেতে ইসরায়েলিদের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশনের (সিবিপি) ইলেকট্রনিক সিস্টেমের মাধ্যমে আবেদন করতে হবে। এছাড়া আবেদনকারীদের অবশ্যই বায়োমেট্রিক সমৃদ্ধ পাসপোর্ট থাকতে হবে এবং ৯০ দিনের বেশি যুক্তরাষ্ট্রে অবস্থান করা যাবে না।

তবে যেসব ইসরায়েলি ৯০ দিন বা তারও বেশি সময়ের জন্য যুক্তরাষ্ট্রে আসতে চান এবং আরও বেশি দিন অবস্থান করতে চান তাদের ভিসা নিয়ে আসার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে যুক্তরাষ্ট্র এমন সময় ইসরায়েলিদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিচ্ছে যখন ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে তাদের যুদ্ধ চলছে।

সূত্র: সিএনএন


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে