Dr. Neem on Daraz
Victory Day

ভারতীয় সেনারা মালদ্বীপে থাকতে পারবে না!


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩, ১০:৩১ পিএম
ভারতীয় সেনারা মালদ্বীপে থাকতে পারবে না!

ঢাকাঃ মালদ্বীপের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু জানিয়েছেন যে তার দেশে কোনো বিদেশী সামরিক বাহিনী থাকতে পারবে না। এর মাধ্যমে তিনি ভারতীয় সেনাদের মালদ্বীপ থেকে সরানো ইঙ্গিত দিয়েছেন। এখন দেশটি ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক পুনর্নির্মাণ করবে বলে আশা করা হচ্ছে।

একজন চীনপন্থী প্রার্থী হিসেবে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন মোহাম্মদ মুইজ্জু। ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করা ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহকে তিনি পরাজিত করেছেন। দেশটিতে এবারের প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফে (দ্বিতীয় দফা ভোট) তিনি জয়ী হন। 

সোমবার বিজয় উদযাপনের একটি সমাবেশে সমর্থকদের মুইজ্জু বলেছেন, "আমাদের মালদ্বীপপন্থী নীতিতে সম্মত সমস্ত দেশ আমাদের ঘনিষ্ঠ বন্ধু এবং মিত্র হবে।"

কোনো দেশের নাম না করে তিনি জানান, "আমরা মালদ্বীপে অবস্থানরত বিদেশী সৈন্যদের ফেরত পাঠাব।"

অতীতে তার দল ভারতের অপ্রতিরোধ্য প্রভাবকে দেশের সার্বভৌমত্বের জন্য সম্ভাব্য হুমকি হিসেবে দেখেছে। এছাড়া রাজধানী মালের মেয়র মোহাম্মদ মুইজ্জু তার প্রচারণার সময় জানিয়েছেন, তিনি নির্বাচিত হলে মালদ্বীপে ভারতের প্রভাব কমাবেন। এছাড়া দেশটিতে যে অল্প সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন আছেন তাদের বের করে দেবেন।


স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ‘সোলিহ ১৭ নভেম্বর পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। এরপর ক্ষমতা পাবেন মুইজ্জু।’ ধারণা করা হচ্ছে যে মুইজ্জু জয় লাভ করায় দেশটিতে ভারতের প্রভাব কমে যাবে। অপরদিকে চীনের প্রভাব বৃদ্ধি পাবে।

সূত্র : বিবিসি, রয়টার্স


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে