Dr. Neem on Daraz
Victory Day

বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে: রাশিয়া


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০৮:৪৪ এএম
বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে: রাশিয়া

ঢাকাঃ আগামী ৯ থেকে ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে হবে বিশ্বের শীর্ষ ২০ অর্থনৈতিক দেশের জোট জি-২০ এর সম্মেলন। আর এবারের সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লিতে যাওয়ার আগে— দুই দিনের সফরে বাংলাদেশে আসবেন তিনি। সফরের প্রথমদিন ৭ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। এর পরেরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনায় বসবেন তিনি।


আর এ লাভরভের এ সফরে বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বর্তমান বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘আঞ্চলিক এবং আন্তর্জাতিক’ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতার সময় এ কথা জানান মারিয়া।


অপরদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে জানিয়েছে, লাভরভের এ সফরে বাংলাদেশ-রাশিয়ার মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এরমধ্যে ‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অর্থ শোধ’, বাণিজ্য এবং জ্বালানি বিষয়টিও থাকবে।

আল জাজিরা আরও জানিয়েছে, দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আগ্রহী রাশিয়া। আর সেই বিষয়টি মাথায় রেখেই নয়াদিল্লিতে যাওয়ার আগে ঢাকায় আসবেন লাভরভ।

এদিকে স্বাধীনতার পর লাভরভই প্রথম রুশ পররাষ্ট্রমন্ত্রী যিনি ঢাকা সফরে আসছেন। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর মস্কোর শীর্ষ স্থানীয় কোনো কূটনীতিক ঢাকায় আসছেন।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে