Dr. Neem on Daraz
Victory Day

জম্মু-কাশ্মিরে যে কোনো দিন নির্বাচন, জানাল কেন্দ্রীয় সরকার


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ০৮:৩২ এএম
জম্মু-কাশ্মিরে যে কোনো দিন নির্বাচন, জানাল কেন্দ্রীয় সরকার

ঢাকাঃ জম্মু-কাশ্মিরে যে কোনো দিন নির্বাচন হতে পারে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। গতকাল দেশটির সুপ্রিম কোর্টকে এ তথ্য জানানো হয়েছে। তবে জম্মু-কাশ্মিরকে কবে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া সম্ভব হবে, সে বিষয়ে সুস্পষ্ট কোনো আভাস দেওয়া হয়নি। 

জম্মু ও কাশ্মিরের ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে বেশ কয়েকটি মামলা হয়েছিল। সেগুলোকে একত্রে এনে সম্প্রতি শুনানি শুরু করেছে সুপ্রিম কোর্ট। 


গতকাল শুনানিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়— সাম্প্রতিকতম তথা সর্বশেষ ভোটার তালিকা প্রস্তুত হয়েছে। তাই পঞ্চায়েত ও পৌর ভোটের পরে জম্মু ও কাশ্মিরে বিধানসভা ভোট হতে কোনো সমস্যা নেই। তবে বিধানসভা ভোট কবে হবে, সেই সিদ্ধান্ত নেবে রাজ্য ও কেন্দ্রীয় নির্বাচন কমিশন। 

• কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করাকে অন্যতম বড় অর্জন বললেন জয়শঙ্কর

নরেন্দ্র মোদি সরকার ২০১৯ সালে দ্বিতীয় বার ক্ষমতায় আসার পরেই জম্মু ও কাশ্মির রাজ্যের ক্ষমতা কেড়ে নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে।  


ইতিমধ্যেই বেশ কিছু নির্বাচনী কর্মকাণ্ড নিয়ে বিরোধিতা শুরু করেছে কাশ্মীরের প্রধান দলগুলো। ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতিদের অভিযোগ, নতুন বিধানসভা এলাকা চিহ্নিত করা বা ডিলিমিটেশনের কাজে বিজেপির লাভের বিষয়টি মাথায় রাখা হয়েছে। বিশেষ করে জম্মুর হিন্দুপ্রধান এলাকায় ছোট ছোট অনেক বিধানসভা কেন্দ্র তৈরি করা হয়েছে, যাতে সংখ্যার বিচারে সেগুলো বেশি হয়। আবার ভোটার লিস্টেও অনেক গরমিল রয়েছে। সে সবের সুরাহা না করে, কেন্দ্র বললেই যে ভোট করা যাবে, ব্যাপারটা তা নয়।  


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে