Dr. Neem on Daraz
Victory Day

৭ বছর পর সৌদিতে দূতাবাস চালু করল ইরান


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ৭, ২০২৩, ১২:০৭ পিএম
৭ বছর পর সৌদিতে দূতাবাস চালু করল ইরান

মঙ্গলবার সৌদির রাজধানী রিয়াদে ফের দূতাবাস চালু করেছে ইরান। ছবি- রয়টার্স।

ঢাকাঃ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সাত বছর পর সৌদি আরবে পুনরায় নিজেদের দূতাবাস চালু করেছে ইরান। মঙ্গলবার সৌদির রাজধানী রিয়াদে দূতাবাস চালু উপলক্ষে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলি রেজা বিগদেলি এবং জেদ্দায় নিযুক্ত ইরানের প্রতিনিধি হাসান জারনগর আবরগৌই।

গত ১০ মার্চ ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃ:প্রতিষ্ঠার বিষয়ে চীনের রাজধানী বেইজিংয়ে দুই পক্ষ একটি চুক্তিতে সই করে। এরপর ইরান এই দূতাবাস খোলার পদক্ষেপ নিয়েছে।  

দূতাবাস চালুর উদ্বোধনী অনুষ্ঠানে উপ-পররাষ্ট্রমন্ত্রী আলি রেজা বিগদেলি বলেন, "আমরা মনে করি আজকের দিনটা ইরান ও সৌদি আরবের সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন।" তিনি আরও বলেন, "দুই দেশের মধ্যকার সহযোগিতা নতুন অধ্যায়ে প্রবেশ করছে।"

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবে ইরানি দূতাবাস চালু করার ফলে তেহরান এবং রিয়াদের মধ্যে যোগাযোগ বাড়বে। দুই দেশের জনগণ ইরান ও সৌদি আরব সফরে যাবে, দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়বে এবং বিমানের সরাসরি ফ্লাইট চালু হবে। 

যদিও এখন পর্যন্ত সৌদি আরব তেহরানে দূতাবাস চালু করেনি, তবে সম্পর্ক প্রতিষ্ঠার কারণে আসন্ন হজে ইরানের নাগরিকরা সহজেই সৌদি ভিসা পাবেন। সৌদি আরবের রাজধানীতে দূতাবাস খোলার পাশাপাশি দেশটির বন্দরনগরী জেদ্দায় ইরান চলতি সপ্তাহে একটি কনস্যুলেট অফিস চালু করবে।

গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় কয়েক দিনের নিবিড় আলোচনা শেষে সৌদি আরব ও ইরান নিজেদের মধ্যে কূটনীতিক সম্পর্ক পুনঃস্থাপন এবং পরস্পরের দেশে রাষ্ট্রদূত নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। ২০১৬ সালের জানুয়ারি মাসে প্রখ্যাত সৌদি শিয়া আলেম শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করাকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনার জের ধরে তেহরান ও রিয়াদের মধ্যে কূটনীতিক সম্পর্ক ছিন্ন হয়েছিল।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে