Dr. Neem on Daraz
Victory Day

বিশাল গ্যাসের খনি পেল ইরান


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: মার্চ ১২, ২০২৩, ০৯:১০ পিএম
বিশাল গ্যাসের খনি পেল ইরান

ঢাকাঃ ইরান তাদের দক্ষিণ উপকূলীয় ওমান সাগরে একটি বিশাল গ্যাসের খনি পেয়েছে। নতুন করে আবিষ্কৃত এ খনিতে প্রায় ২০০ ট্রিলিয়ন কিউবিক ফিট প্রাকৃতিক গ্যাসের মজুদ আছে। ইরানের রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি এনআইওসি’র অনুসন্ধান অভিযান বিষয়ক বিভাগের প্রধান মেহদি ফাকুর এমন তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, তাদের রাষ্ট্র নিয়ন্ত্রিত কোম্পানি গ্যাসক্ষেত্রটি সম্পর্কে বিস্তারিত তথ্য আগামী মাসে প্রকাশ করবে।

মেহদি ফাকুরের বরাত দিয়ে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ইলনা জানিয়েছে, বর্তমানে একটি অনুসন্ধানকারী জাহাজ ওমান সাগরে আবিষ্কৃত গ্যাসক্ষেত্রটির সর্বশেষ তথ্য সংগ্রহ করছে। এ সংক্রান্ত জরিপ শেষে এপ্রিলে এ কথা জানানো সম্ভব হবে যে গ্যাসের প্রকৃত মজুদ কতখানি আছে এবং ভবিষ্যতে কী পরিমাণ বাড়তে পারে।

প্রাকৃতিক গ্যাসের মজুদের দিক দিয়ে রাশিয়ার পর ইরান বর্তমানে দ্বিতীয় অবস্থানে রয়েছে। তবে গ্যাস উত্তোলনের দিক দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর তৃতীয় অবস্থানে রয়েছে ইরান। আগামী অন্তত ২০০ বছরের চাহিদার কথা বিবেচনা করে মজুদের তুলনায় উত্তোলনের মাত্রা কম রেখেছে তেহরান। তারপরও ইরান দৈনিক ১০০ কোটি ঘনমিটার গ্যাস উত্তোলন করে।

রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি এনআইওসি’র অনুসন্ধান অভিযান বিষয়ক বিভাগের প্রধান মেহদি ফাকুর বলেন, ইরানের জাতীয় তেল কোম্পানি আগামী সাত বছরে সমুদ্র ও স্থলে তেল ও গ্যাস অনুসন্ধানের কাজে ১৫০ কোটি ডলার অর্থ খরচ করার সিদ্ধান্ত নিয়েছে। তার কোম্পানি ইরানের পশ্চিমাঞ্চলীয় লোরেস্তান প্রদেশে নতুন জ্বালানি তেলের খনির সন্ধান পেয়েছে বলেও জানান মেহদি ফাকুর। তিনি বলেন, এই খনিতে উন্নতমানের লাইট ক্রুড জ্বালানি তেল রয়েছে।

সূত্র : প্রেস টিভি

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে