Dr. Neem on Daraz
Victory Day

এবার আমেরিকার সাবেক বাণিজ্যমন্ত্রীসহ সাতজনের বিরুদ্ধে চীনের নিষেধাজ্ঞা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ২৪, ২০২১, ১১:১১ এএম
এবার আমেরিকার সাবেক বাণিজ্যমন্ত্রীসহ সাতজনের বিরুদ্ধে চীনের নিষেধাজ্ঞা

ঢাকাঃ যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রস ও মানবাধিকার সংস্থার সাথে জড়িত ছয় আমেরিকান ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন। এর আগে গত সপ্তাহে হংকং-এ দায়িত্বরত কয়েকজন চীনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। পাল্টা ব্যবস্থা হিসেবে চীন নিষেধাজ্ঞা দিয়েছে। খবর রয়টার্স।

রয়টার্সের খবরে বলা হয়েছে, হংকং-এ দায়িত্বরত কয়েকজন কর্মকর্তার ওপর স্বায়ত্তশাসন আইন ভঙ্গ করার অভিযোগে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করে। নিষেধাজ্ঞার আওতায় তাদের সম্পদ জব্দ ও অন্যান্য জরিমানা করা হয়।

এর প্রেক্ষিতে গতকাল শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, হংকং-এর ব্যবসায়িক পরিবেশ নষ্ট করতে ভিত্তিহীনভাবে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। যেখানে আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্কের নীতি লঙ্ঘন করা হয়েছে।

এরপর পাল্টা ব্যবস্থা হিসেবে চীন আমেরিকার সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়। এর মধ্যে রয়েছেন উইলবার রস। নিষিদ্ধের তালিকায় আরও রয়েছেন হিউম্যান রাইটস ওয়াচের চীনা পরিচালক সোফি রিচার্ডসন এবং ইউএস-চায়না ইকোনমিক অ্যান্ড সিকিউরিটি রিভিউ কমিশনের সভাপতি ক্যারোলিন বার্থোলোমিউ।

তবে চীনের এই পাল্টা ব্যবস্থা কোনো কাজে আসবে না বলে মন্তব্য করেছে বাইডেন প্রশাসন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে