Dr. Neem on Daraz
Victory Day
অন্যটি নভেম্বরে

অক্টোবরেই গণহারে টিকা প্রয়োগের পরিকল্পনা করছে রাশিয়া


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩, ২০২০, ০২:০৭ পিএম
অক্টোবরেই গণহারে টিকা প্রয়োগের পরিকল্পনা করছে রাশিয়া

ছবি : সংগৃহীত

ঢাকা : কোভিড-১৯ এর প্রভাবে সারা বিশ্ব বিপর্যস্ত। বিশ্বের চিকিৎসা বিজ্ঞানীরা ভ্যাকসিন আবিস্কারে প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছে। এখনও সফলতার মুখে দেখেনি কোন দেশই। তবে অনেকটা এগিয়ে আছে ব্রিটেন, চীন, যুক্তরাষ্ট্র। তবে অক্টোবর মাসেই রাশিয়ার করোনার টিকা প্রয়োগের খবর প্রকাশে ব্যাপক সাড়া ফেলেছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো মহামারী রোধে আশা জাগানিয়া এ খবর  জানিয়েছেন ।

প্রথম দফায় শিক্ষক ও চিকিৎসকদেরকে এ টিকা দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।
তিনি আরও জানান, মস্কোর গবেষণা প্রতিষ্ঠান গামালেয়া ইনস্টিটিউট তাদের টিকার ক্লিনিকাল ট্রায়াল শেষ করেছে এবং এ পরীক্ষায় সফল হয়েছে। এখন তারা টিকাটি নিবন্ধনের কাগজপত্র প্রস্তুত করছে।

এছাড়াও রাশিয়ার ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজির মহাপরিচালক রিনাত ম্যাকসিউটোভ দেশটির বার্তা সংস্থা তাসকে জানিয়েছেন, আগামী নভেম্বর মাসের মধ্যে কোভিড -১৯ এর আরও একটি ভ্যাকসিন তৈরির পরিকল্পনা করা হয়েছে। 

যদি বাস্তবায়ন হয় তবে, কোভিড-১৯ রোধে বিশ্বে টিকা উৎপাদনে অক্সফোর্ড-মডার্ণার মতো ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলো প্রথম সারিতে থাকার সময়েই সবাইকে তাক লাগিয়ে রাশিয়াই প্রথম টিকা নিয়ে হাজির।

গত মাসে রাশিয়ার বিজ্ঞানীরা গামালেয়া ইনস্টিটিউটের প্রথম দিককার সব ট্রায়ালে ইতিবাচক ফলাফল এসেছে বলে জানায়। তবে বিশ্বের অনেক দেশের বিশেষজ্ঞরাই রাশিয়ার এ টিকার কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

মহামরী করোনা মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশ ও কোম্পানির ২০টিরও বেশি সম্ভাব্য টিকার ক্লিনিকাল ট্রায়াল চলছে। এর মধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করা টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের প্রাথমিক ধাপে আশাব্যঞ্জক ফলও দেখিয়েছে।

এ সময় পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮২ লাখ ৩৯ হাজার ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা ৬ লাখ ৯২ হাজারের বেশি। সূত্র : বিবিসি

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে