Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

চীনকে প্যাচে ফেলতে শীর্ষ মন্ত্রী পর্যায়ে মোদীর বৈঠক 


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ৩০, ২০২০, ০৪:২৮ পিএম
চীনকে প্যাচে ফেলতে শীর্ষ মন্ত্রী পর্যায়ে মোদীর বৈঠক 

ঢাকা : ভারতে ৫ জি পরিষেবার সঙ্গে যুক্ত বিভিন্ন যন্ত্রপাতি সরবরাহে আগ্রহী চীনা সংস্থা হুয়াই। কিন্তু লাদাখ নিয়ে দেশ দুটির মধ্যে চরম উত্তেজনার এই পরিস্থিতিতে সংস্থাটিকে সে সুযোগ দেয়া হবে কিনা তা নিয়েই মন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন ভারতের প্রধানমন্ত্রী মোদী। 

মোদীর এ পদক্ষেপে মানে হচ্ছে ভারত ও চীনের সঙ্গে উত্তেজনা যত বাড়ছে ততই যেন কড়া পথে হাঁটছেন তিনি।
গত রোববারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার 'মান কি বাত' অনুষ্ঠানে ভারত-চীন উত্তেজনার বিষয়ে লাদাখ প্রসঙ্গ ইঙ্গিত করে বলেন, ভারতের দিকে যারা চোখ তুলে তাকিয়েছে তারা যোগ্য জবাব পেয়েছে। ভারত যদি বন্ধুত্ব করতে জানে, তবে কীভাবে পাল্টা চ্যালেঞ্জ জানানো উচিত সেটাও জানে।

বৈঠক অংশ নিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কও, বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং যোগাযোগমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। 

এরই মধ্যে টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। তাদের এ সিদ্ধান্তে চীন উদ্বেগ প্রকাশ করেছে এবং পরিস্থিতি খতিয়ে দেখছে।

উল্লেখ্য, গত বছর ভারতে ৫ জি পরিষেবার পরীক্ষামূলক প্রকল্পে অংশ নেয়ার বিষয়ে চীনা সংস্থা হুয়াইকে অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমাগতই চীনা সংস্থাকে এসবের বাইরে রাখার জন্যে চাপ দিচ্ছে। যুক্তরাষ্ট্রে ২০২১ সালের মে মাস পর্যন্ত হুয়াইয়ের সমস্ত দ্রব্য নিষিদ্ধ করা হয়েছে। সূত্র : এনডিটিভি
আগামীনিউজ/এসপি
 

Dr. Neem