Dr. Neem on Daraz
Victory Day

পাকিস্তানের পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৪:৪৭ পিএম
পাকিস্তানের পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ

ছবি সংগৃহীত

ঢাকাঃ পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন নওয়াজ শরিফ কন্যা মরিয়ম নওয়াজ। তিনি পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর সহ-সভাপতি।

ডনের খবরে বলা হয়েছে, সোমবার মুখ্যমন্ত্রী নির্বাচনে পিটিআই মনোনীত রানা আফতাবকে পেছনে ফেলে জয়ী হন মরিয়ম। এর মাধ্যমে পাঞ্জাব প্রদেশ প্রথম কোনো নারী মুখ্যমন্ত্রী পেল।

খবরে বলা হয়েছে, সংসদ সদস্যদের দেওয়া ভোটে ২২০টি ভোট পেয়েছেন মরিয়ম নওয়াজ। অপরদিকে পিটিআই- মনোনীত প্রার্থী কোনো ভোট পাননি। কারণ তার দল নির্বাচন বয়কট করেছিল।

মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর দেওয়া প্রথম বক্তৃতায় মরিয়ম নওয়াজ বলেন, জয়ের জন্য আল্লাহ এবং দলের সমর্থকদের ধন্যবাদ। আমি বিরোধীদের একটি বার্তা দিতে চাই- আমার চেম্বার এবং হৃদয়ের দরজা সবসময় তাদের জন্য খোলা থাকবে, যেমন খোলা থাকবে আমার দলের সদস্যদের জন্য।

পাঞ্জাবের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী বলেন, 'আজ বিরোধী বেঞ্চের সম্মানিত সদস্যরা এখানে উপস্থিত না থাকায় আমার মন খারাপ। আমি আশা করি তারা রাজনৈতিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ হবে।'

মরিয়ম নওয়াজ বলেন, 'আজ যদি বিরোধীরা উপস্থিত থাকত এবং তারা যদি আমার বক্তব্যের সময় প্রতিবাদ করত, আমি খুশি হতাম।'

রানা আফতাবের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন মরিয়ম। প্রাথমিক মনোনীত প্রার্থী মিয়ান আসলাম গ্রেফতারের হুমকির সম্মুখীন হওয়ার পর রানাকে এই পদের জন্য মনোনীত করেছিল পিটিআ।

অধিবেশন শুরু হওয়ার কিছুক্ষণ পর পিটিআই-সমর্থিত এমপিএদের সমন্বয়ে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সদস্যরা বিধানসভা থেকে ওয়াক আউট করেন। মুখ্যমন্ত্রী পদের জন্য পিটিআই মনোনীত প্রার্থীকে পয়েন্ট অফ অর্ডারে কথা বলার সুযোগ না দেওয়ায় দলের ১০৩ জন আইনপ্রণেতা ওয়াকআউট করেন।

রোববার বিধানসভার স্পিকার মালিক আহমেদ খান যাচাই-বাছাই শেষে মরিয়ম ও রানা আফতাবের জমা দেওয়া মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা দেন। পরবর্তীতে সোমবারের বিধানসভা অধিবেশন চলাকালীন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের জন্য নির্বাচনের ঘোষণা দেন তিনি।

এম/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে