Dr. Neem on Daraz
Victory Day

নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী: বাইডেন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৮:৫০ এএম
নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী: বাইডেন

অ্যালেক্সি নাভালনি- ফাইল ফটো/সংগৃহীত

ঢাকাঃ রাশিয়ার পুতিনবিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নাভালনির মৃত্যুর পর শুক্রবার এই প্রতিক্রিয়া দেন বাইডেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, নাভালনির মৃত্যুর পরিপ্রেক্ষিতে তিনি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদকে ভর্ৎসনা করেন যারা ইউক্রেনের জন্য অর্থায়ন আটকে রেখেছে।

হোয়াইট হাউজের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, বাইডেন অব্যাহতভাবে পুতিনের বিরুদ্ধে অবস্থানের জন্য নাভালনির প্রশংসা করেন। এমন কী তার উপর বিষ প্রয়োগ, বিদেশে চিকিৎসা গ্রহণ করে দেশে ফিরে এসে তাকে কারারুদ্ধ করার পরেও তিনি তার অবস্থান থেকে নড়েননি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, ২০২০ সালে নাভালনিকে হত্যা করার প্রচেষ্টার পর তিনি প্রবাসে নিরাপদেই থাকতে পারতেন কিন্তু এটা জেনেও যে তিনি যদি তার কর্মকান্ড চালিয়ে যান তাহলে তিনি সম্ভবত কারারুদ্ধ হবেন, এমন কী তাকে হত্যাও করা হতে পারে, তিনি দেশেই ফিরলেন কারণ নিজের দেশের প্রতি তার গভীর বিশ্বাস ছিল।

বাইডেন বলেন, নাভালনির মৃত্যু এই মুহুর্তের ঝুঁকিগুলোর কথা আমাদের স্মরণ করিয়ে দেয়। এ সময় তিনি আরও একবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের কাছে এ সপ্তাহে সিনেটে অনুমোদিত দ্বিদলীয় সহায়তা প্যাকেজের পক্ষে ভোট প্রদানে আহ্বান জানান।

বাইডেন বলেন, এই গুরুত্বপূর্ণ সময়ে ইউক্রেনকে সমর্থন করার ব্যর্থতা কখনই ক্ষমা করা হবে না।

রাশিয়ার ফেডারেল পেনিটেনশিয়ারি সার্ভিস এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার হাঁটাহাঁটি করার পর নাভালনি অসুস্থ বোধ করেন এবং জ্ঞান হারিয়ে ফেলেন। তার চিকিৎসার জন্য একটি অ্যাম্বুলেন্স এসেছিল, কিন্তু তাকে বাঁচানো যায়নি।

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভ বলেছেন, নাভালনির মৃত্যু সম্পর্কে পুতিনকে অবহিত করা হয়েছে এবং কারা বিভাগ নিয়মিত প্রক্রিয়া অনুসরণ করে তার মৃত্যুর বিষয়টি খতিয়ে দেখছে।

বাইডেন বলেন রুশ কর্মকর্তারা তাদের কাহিনী বলবে কিন্তু , এ ব্যাপারে ভুল করার কোন অবকাশ নেই নাভালনির মৃত্য়ুর জন্য পুতিনই দায়ী।

এমআইসি/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে