Dr. Neem on Daraz
Victory Day

আরও অস্থির হয়ে উঠছে পাকিস্তানের বেলুচিস্তান


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০১:৩৬ পিএম
আরও অস্থির হয়ে উঠছে পাকিস্তানের বেলুচিস্তান

ঢাকাঃ পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে তিন দিনে ২৪ বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। নিরাপত্তা বাহিনীর অভিযানে এসব বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে পাকিস্তান সামরিক বাহিনীর জনসংযোগ দপ্তর (আইএসপিআর)। দেশটির রাজনৈতিক অস্থিরতার মতো দিন দিন আরও বেশি অস্থির হয়ে উঠছে দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের প্রদেশ বেলুচিস্তান।

আইএসপিআর জানিয়েছে, গত ২৯ জানুয়ারি রাত থেকে ৩১ তারিখ পর্যন্ত বেলুচিস্তানের মাখ এবং কোলপুরের বিভিন্ন এলাকায় সন্ত্রাসীদের সঙ্গে সংঘাত হয়েছে দেশটির সেনা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের। অভিযানের সময় আইনশৃঙ্খলা বাহিনীর চার সদস্যসহ দুজন বেসামরিক ব্যক্তিও প্রাণ হারিয়েছেন। খবর জিও নিউজের

আইএসপিআরের বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসীদের সঙ্গে সেনা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তীব্র সংঘাত হয়েছে। আমাদের সেনা ও পুলিশ সদস্যরা ব্যাপক সাহসিকতা ও বীরত্বের পরিচয় দিয়েছেন।

নিহতদের মধ্যে চারজনের পরিচয় নিশ্চিত হতে পেরেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। চারজন হলো শেহজাদ বালোচ, আতাউল্লাহ, সালাহ উদ্দিন, আবদুল ওয়াদুদ জিশান। বাকিদের নাম-পরিচয় উদ্ধারে তৎপরতা জারি রয়েছে।

বিবৃতিতে আইএসপিআর বলেছে, ভৌগোলিক আয়তনের হিসাবে বেলুচিস্তান পাকিস্তানের বৃহত্তম প্রদেশ। ইরানের সিস্তান-বালুচিস্তান এবং আফগানিস্তানের অন্তত চারটি প্রদেশের সঙ্গে সীমান্ত রয়েছে এই প্রদেশটির। ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে পাকিস্তানের স্বাধীনতা লাভের এক বছর পর থেকে প্রদেশটিতে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন শুরু হয়।

বর্তমানে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী এই আন্দোলন চালিয়ে যাচ্ছে। এসবের মধ্যে সবচেয়ে বড় গোষ্ঠীটির নাম বালুচ লিবারেশন আর্মি (বিএলএ)। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের বেশ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর মধ্যে তারা বেশ সক্রিয়। এ গোষ্ঠীটির লক্ষ্য পার্বত্য ও খনিজ সমৃদ্ধ বেলুচিস্তান প্রদেশের স্বাধীনতা। ভূখণ্ডের দিক থেকে বেলুচিস্তান পাকিস্তানের বৃহত্তম প্রদেশ; কিন্তু জনসংখ্যার দিক থেকে সবচেয়ে ছোট। প্রদেশটিতে বেশ কয়েক দশক ধরেই বিদ্রোহ চলছে।

এদিকে বালুচ আমেরিকান কংগ্রেস (বিএসি) সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে একটি চিঠি লিখেছে এবং বেলুচিস্তানের পরিস্থিতি নিয়ে তার জরুরি মনোযোগ চেয়েছে। বিএসি ‘জোরালো ভাবে’ বাইডেনকে বেলুচ জনগণের জন্য ন্যায়বিচার চাওয়ার অনুরোধ জানিয়েছে।

জোরপূর্বক গুম, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড এবং বেলুচিস্তানে চলমান গণহত্যার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিএসি। চিঠিতে বিএসি বলেছে, গত ছয় মাসে বেলুচিস্তানে সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে জোরপূর্বক গুম এবং বিচার বহির্ভূত হত্যাকাণ্ড উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে।

বাইডেনকে লেখা চিঠিতে বিএসি বলেছে, বেলুচিস্তানের পরিস্থিতি আপনার জরুরি মনোযোগ দাবি করে। আপনার হস্তক্ষেপ অনেক জীবন বাঁচাতে পারে এবং অগণিত ব্যক্তি যারা নিখোঁজ হয়েছেন তাদের দুর্দশা লাঘব করতে পারে।


এমআইসি/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে