Dr. Neem on Daraz
Victory Day

অবশেষে কূটনৈতিক সম্পর্কে ফিরল পাকিস্তান-ইরান


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৪, ০৫:১০ পিএম
অবশেষে কূটনৈতিক সম্পর্কে ফিরল পাকিস্তান-ইরান

ঢাকাঃ পাল্টাপাল্টি হামলা ও প্রাণহানির পর অবশেষে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্কে ফিরেছে পাকিস্তান ও ইরান।

শুক্রবার পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনওয়ারুল হক কাকারের দফতর থেকে এক বিবৃতিতে এমনটা জানানো হয়েছে।

বিবৃতিতে কাকার বলেন, দুই দেশের স্বার্থেই ১৬ জানুয়ারির আগে সম্পর্ক যেমন ছিল তেমনটি ফিরিয়ে আনার পদক্ষেপ নেওয়া দরকার।

গত ১৬ জানুয়ারি (মঙ্গলবার) পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে কথিত ‘জঙ্গি ঘাঁটিতে’ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় ইরান। অন্যদিকে ইরানের হামলার ৪৮ ঘণ্টার মধ্যে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে কথিত ‘বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁটিতে’ পাল্টা ড্রোন হামলা চালায় পাকিস্তান।

পাকিস্তান জানিয়েছে, ইরানের হামলায় দুই শিশু নিহত ও তিনজন আহত হয়েছে। আর ইরান জানিয়েছে, পাকিস্তানের হামলায় চার শিশুসহ ৯ জন নিহত হয়েছে।

পাল্টাপাল্টি এসব হামলা ও মৃত্যুর ঘটনায় ইরান ও পাকিস্তান পরস্পরের রাজধানী থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয়। এখন দুই পক্ষের মধ্যে আলোচনার পর উভয় রাষ্ট্রদূত তাদের নিজ নিজ পদে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে পাকিস্তানি গণমাধ্যম ডন ও কাতার-ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, চলমান পরিস্থিতি নিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের মধ্যে টেলিফোনে আলোচনার পর এ অগ্রগতি ঘটে।

এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তারা (দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী) উত্তেজনা প্রশমনে সম্মত হয়েছেন। রাষ্ট্রদূতদের দুই দেশের রাজধানীতে ফিরে যাওয়া নিয়েও আলোচনা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী জিলানি জানিয়েছেন, পাকিস্তান পারস্পরিক বিশ্বাস ও সহযোগিতার ভিত্তিতে ইরানের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

অন্যদিকে ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ‘ইরনা’র জানায়, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠকের পর দেশটির মন্ত্রিসভা ইসলামিক প্রজাতন্ত্র ইরানের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক ফের চালু করার ও পরস্পরের রাষ্ট্রদূতদের কর্মস্থলে ফিরিয়ে আনার বিষয়ে সম্মত হয়েছে।

সূত্র: বিবিসি, ডন

এমআইসি/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে