Dr. Neem on Daraz
Victory Day

আমরা যুদ্ধে হেরে গেছি: ইসরায়েলের সাবেক প্রতিরক্ষা প্রধান


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ০৮:৪৯ এএম
আমরা যুদ্ধে হেরে গেছি: ইসরায়েলের সাবেক প্রতিরক্ষা প্রধান

গাজায় অভিযানে গিয়ে নানামুখী প্রতিবন্ধকতার মুখে পড়ছে ইসরায়েল। ছবিটি ২২ নভেম্বর, ২০২৩ তোলা- ফাইল ফটো/রয়টার্স

ঢাকাঃ ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সাবেক প্রধান ড্যান হ্যালুটজ বলেছেন যে, আমরা হামাসের বিরুদ্ধে যুদ্ধে হেরে গেছি। তিনি আরও বলেছেন যে, ইসরায়েল হামাসের বিরুদ্ধে যুদ্ধ হেরেছে এবং নেতানিয়াহু পদত্যাগ করলেই বিজয় অর্জিত হতে পারে।

হাইফাতে সরকার বিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে তার কথোপকথনের সময় এমন মন্তব্য করেন। তার বক্তব্য রেকর্ড এবং ইসরায়েলি টেলিভিশন চ্যানেল ১৪ এ প্রচারিত হয়েছে। খবর আল জাজিরার

খবরে বলা হয়েছে, অনেক ইসরায়েলি তার এই বক্তব্যকে সাধুবাদ জানিয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্রা এক বিবৃতিতে বলেছেন, ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় হতাহতের সংখ্যা বেড়ে অন্তত ২০ হাজার ৯১৫ জন নিহত এবং ৫৪ হাজার ৯১৮ জন আহত হয়েছেন।

বিবিতৃতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজায় ইসরায়েলি হামলায় ২৪১ জন নিহত এবং ৩৮২ জন আহত হয়েছে।

এদিকে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী গত রাতে অভিযান চালিয়ে কমপক্ষে ৫৫ জনকে আটক করেছে। বন্দি ও প্রাক্তন বন্দি বিষয়ক কমিশন এবং ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটি এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

বন্দি অধিকার গোষ্ঠীগুলো জানিয়েছে, নাবলুস, তুবাস এবং তুলকারেমসহ অধিকৃত পশ্চিম তীরে অভিযানগুলো চালিয়েছে ইসরায়েল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেপ্তারের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮৫ জন।

ইসরায়েলি সেনাবাহিনীর প্রধান হারজি হালেভি বলেছেন যে, তিনি গাজায় পরিস্থিতি মূল্যায়ন করেছেন এবং যুদ্ধ আরও অনেক মাস চলবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কথাই তুলে ধরেছেন সেখানকার সেনাপ্রধান। নেতানিয়াহুও বলেছেন যে, হামাসকে নির্মূলের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত গাজায় অভিযান চলবে।

তবে গাজার বাস্তবতা হলো যে, গত ৮১ দিনে যেসব উদ্দেশ্য নিয়ে গাজায় অভিযান শুরু করেছিল ইসরায়েল। সেগুলোর কোনোটিই অর্জন করতে পারেনি ইসরায়েলি বাহিনী। গাজায় স্থল অভিযানে এখন পর্যন্ত ১৬২ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

এদিকে মঙ্গলবার লোহিত সাগরে বেশ কিছু হামলার ঘটনা ঘটেছে। মার্কিন সেনাবাহিনী বলেছে যে, তারা ১০ ঘণ্টার মধ্যে ইয়েমেনভিত্তিক হুথিদের নিক্ষেপ করা ১২টি একমুখী আক্রমণকারী ড্রোন, তিনটি জাহাজবিরোধী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং দুটি ল্যান্ড অ্যাটাক ক্রুজ ক্ষেপণাস্ত্র গুলি করে ধ্বংস করেছে।

এর আগে, ভূমধ্যসাগরীয় শিপিং কোম্পানি জানিয়েছে যে তাদের কন্টেইনার জাহাজটি আক্রমণের শিকার হয়েছিল। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ইসরায়েলের বিরোধী দলের নেতা ইয়ার ল্যাপিড প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পদত্যাগ করার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। ইসরায়েলি সংবাদ আউটলেট জিএলজেড রেডিও জানিয়েছে- ল্যাপিড বলেছেন, 'যুদ্ধের মাঝখানে প্রধানমন্ত্রী পরিবর্তন করা ভালো নয়। কিন্তু অফিসে থাকাটা আরও খারাপ। তিনি চালিয়ে যেতে পারবেন না।'

ল্যাপিড ইসরায়েল-হামাস যুদ্ধের শুরুতে নেতানিয়াহুর যুদ্ধ মন্ত্রিসভায় যোগ দিতে অস্বীকার করেছিলেন এবং নেতানিয়াহুর অতি-ডানপন্থী সরকারের ক্রমাগত সমালোচনা করছেনে।

এমআইসি/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে