Dr. Neem on Daraz
Victory Day

২০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার দিচ্ছে ফ্রান্স


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১, ০৮:৪৫ এএম
২০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার দিচ্ছে ফ্রান্স

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বাংলাদেশ‌কে ২০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা দেওয়ার ঘোষণা দিয়ে‌ছে ফ্রান্স। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং প্রধানমন্ত্রী জঁ কাসতেক্সের সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দেয় দেশ‌টি।

মঙ্গলবার (৯ ন‌ভেম্বর) দিবাগত রাত সা‌ড়ে ৩টায় এক ক্ষু‌দে বার্তায় এ তথ্য জা‌নি‌য়ে‌ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন বলেন, প্রধামন্ত্রী শেখ হা‌সিনা ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং দেশ‌টির প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষা‌তের পর ফ্রান্স বাংলা‌দেশ‌কে ২০ লাখ (২ মি‌লিয়ন) ক‌রোনাভাইরা‌সের টিকা (নাম জানানো হয়নি) উপহা‌রের ঘোষণা দি‌য়ে‌ছেন।

এদিকে পোল্যান্ড ও সৌ‌দি আরব থেকে অ্যাস্ট্রাজেনেকার ৪৮ লাখ টিকা পাবে বাংলা‌দেশ‌। টিকাগুলো উপহার হিসেবে দিচ্ছে দেশ দুটি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন বলেন, সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ রিলিফ ফান্ড থেকে ১৪ লাখ ৯৯ হাজার ২৭০ ডোজ অ্যাস্ট্রাজে‌নেকার টিকা ফ্রি পাচ্ছি। দুই থে‌কে তিন‌ দি‌নের ম‌ধ্যে এই টিকার চালান বাংলাদেশে পৌঁছাবে বলে সৌদি কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে।

পোল্যান্ডের টিকার বিষ‌য়ে মন্ত্রী বলেন, পোল্যান্ড বাংলা‌দেশ‌কে ৩৩ লাখ (৩.৩ মি‌লিয়ন) ডোজ অ্যাস্ট্রাজে‌নেকার টিকা উপহার দি‌চ্ছে। টিকাগু‌লো যেকো‌নো সময় বাংলা‌দে‌শে পৌঁছা‌বে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিসে এলিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী জঁ কাসতেক্সের সঙ্গে বৈঠক করেন। বর্তমা‌নে প্রধানমন্ত্রী পাঁচ‌দি‌নের রাষ্ট্রীয় সফ‌রে ফ্রা‌ন্সে অবস্থান কর‌ছেন। তার সফরসঙ্গী হি‌সে‌বে স‌ঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও রয়ে‌ছেন।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে