Dr. Neem on Daraz
Victory Day

জাতীয় গ্রিডে যোগ হচ্ছে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ২১, ২০২০, ০৪:৫৬ পিএম
জাতীয় গ্রিডে যোগ হচ্ছে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

ছবি: সংগৃহীত

ঢাকাঃ কুমিল্লার মুরাদনগরের শ্রীকাইল গ্যাস ফিল্ডের ৪ নম্বর কূপের নতুন স্তর থেকে প্রায় ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস আগামী তিনদিনের মধ্যে উঠানো শুরু করা যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গতকাল শুক্রবার বিকালে এই তথ্য নিশ্চিত হওয়ার পর গ্যাসফিল্ড ইনচার্জ প্রকৌশলী মো. শাহজাহান বলেন, ৪ নম্বর কূপটির ওপরের স্তর থেকে আগেই ৬-৭ মিলিয়ন ঘনফুট করে গ্যাস উঠানো হচ্ছিল। এখন নতুন করে আরো গভীরে খননের মাধ্যমে ২০ মিলিয়ন ঘটফুট গ্যাস উঠানোর নিশ্চয়তা দেখা গেছে। আগামী দুই-তিন দিনের মধ্যে এই গ্যাস জাতীয় গ্রিডেও যুক্ত করা সম্ভব হবে।

এই কূপে থেকে ২০১৩ সালের জুন মাসে সর্বপ্রথম গ্যাস উঠানো শুরু হয়। এখন ওই স্তরটি বন্ধ করে নতুন স্তর থেকে গ্যাস উঠানো শুরু হবে।

ওই গ্যাসফিল্ড কর্মকর্তা আরো বলেন, বিদেশ থেকে এখন আমাদের বিপুল পরিমাণ এলএনজি গ্যাস আমদানি করতে হয়। এই নতুন কূপের গ্যাস যদি এলএনজির  খাতে ব্যবহার করা যায় তাহলে প্রচুর রাজস্ব আয় সম্ভব হবে। এই কূপটি সম্পূর্ণ বাংলাদেশি প্রযুক্তিতে খনন করে গ্যাস উঠানো হবে।

আগামীনিউজ/এএইচ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে