Dr. Neem on Daraz
Victory Day

বোয়ালখালীর চাষিদের স্বপ্ন দেখাচ্ছে ভুট্টা 


আগামী নিউজ | চট্টগ্রাম প্রতিনিধি প্রকাশিত: মার্চ ১৬, ২০২০, ০৯:১৩ এএম
বোয়ালখালীর চাষিদের স্বপ্ন দেখাচ্ছে ভুট্টা 

চট্টগ্রাম :  জেলার বোয়ালখালীতে স্বল্প খরচে ভুট্টা চাষে সফলতা পেয়েছেন চাষিরা। কৃষি অধিদফতরের সহযোগিতায় উপজেলার ৪০ জন কৃষক নিজেদের জমিতে ভুট্টা চাষ করে এখন ভালো ফলনের আশা করছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে,  ১৫ হেক্টর জমিতে এবার রবি মৌসুমে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৪০ জন ভুট্টাচাষিকে সরকারি প্রণোদনা ও সহযোগিতা দেওয়া হয়েছে। কধুরখীল, আমুচিয়া, শ্রীপুর-খরণদ্বীপ, শাকপুরা, কড়লডেঙ্গা ও পৌরসভা এলাকার বিভিন্ন স্থানে ভুট্টা চাষ  করা হয়েছে।  

স্থানীয় চাষিরা জানায়, রবি মৌসুমে অর্থাৎ সেপ্টেম্বর থেকে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে জমিতে ভুট্টার বীজ বপন করা হয়। ৪-৫ মাসের মধ্যেই ঘরে চলে আসে ভুট্টা। এক বিঘা জমিতে ভুট্টার চাষ করতে প্রায় দুই হাজার টাকার বীজ লাগে। জমি চাষ, সেচ ও সার-কীটনাশক বাবদ খরচ হয় আরো ৬-৭ হাজার টাকা। খেতের আগাছা পরিষ্কার, জমি তৈরি করা, সার-ওষুধ দেওয়া, ভুট্টা কাটা, বাড়িতে নিয়ে আসা, মাড়াই ও বিক্রি উপযোগী করার শ্রমিক বাবদ খরচ করতে হয় ৩-৪ হাজার টাকা। সব মিলিয়ে এক বিঘা জমিতে ভুট্টার চাষে খরচ প্রায় ১২ হাজার টাকা। সেই জমিতে ভুট্টা পাওয়া যায় ৩০ থেকে ৩৫ মণ। গত বছর ভুট্টা বিক্রি হয়েছে প্রতি মণ ৬০০ টাকা দরে। সেই হিসাবে এক বিঘা জমিতে ফসল পাওয়া যাবে ২০-২১ হাজার টাকার।

এ প্রসঙ্গে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেহেদী হাসান জানান, চাষাবাদে খরচ কম হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলন পাওয়া যাবে।

আগামীনিউজ/মিজান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে