Dr. Neem on Daraz
Victory Day

দুই মাসে ঝিনাইদহে শত কোটি টাকার ফুল বিক্রি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক, ঝিনাইদহ প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৯:৪৩ এএম
দুই মাসে ঝিনাইদহে শত কোটি টাকার ফুল বিক্রি

ঝিনাইদহঃ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেন্দ্র করে ঝিনাইদহের ফুল চাষিরা ব্যাপক লাভের মুখ দেখেছে। বিশেষ এই দিবসটিতে ফুল বিক্রি করে প্রায় ৮ কোটি টাকার ফুল বিক্রি করেছেন তারা। শুধুমাত্র ডিসেম্বর-ফেব্রুয়ারিতেই প্রায় শত কোটি টাকার ফুল বিক্রি হয়েছে বলে জানিয়েছে ঝিনাইদহ কৃষি বিভাগ। 

ঝিনাইদহ সদর উপজেলার গান্না ইউনিয়নের ফুল চাষী ইসলাম উদ্দীন বলেন, এই দিবসকে কেন্দ্র করে আমাদের ইউনিয়নের প্রায় ২৫০০ ফুল চাষীর ব্যাপক প্রস্তুতি ছিল। আমাদের ফুল সারা দেশের মধ্যে সেরা। কারণ প্রকৃতিগতভাবেই আমাদের ফুলের পাপড়ি মোটা, আকারে ও গন্ধে সেরা । সে কারণে আমাদের ফুল অন্য জেলার ফুলের থেকে অন্তত ৪৮ ঘণ্টা বেশি তাজা থাকে। তাই সারা দেশে এই ফুলের চাহিদাও ব্যাপক।

গান্না বাজার ফুল চাষী ও ব্যবসায়ীরা জানান, গত ৩ দিনের প্রত্যেকটা দিনে ৫০-৬০ লাখ টাকার ফুল বিক্রি হয়েছে।  

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর পুরো জেলায় ফুলের চাষ হয়েছে ২৫৪ হেক্টর জমিতে। গতবছর ৬৮ হেক্টর জমিতে ফুলের চাষ হয়েছিল। 

ঝিনাইদহ ফুলচাষি সমবায় সমিতির সাধারণ সভাপতি জামির হোসেন, এ বছর ফুলের দাম ভালো পেয়েছে চাষিরা। গতমাস ও এ মাসে প্রায় শত কোটি টাকার ফুল ঝিনাইদহ থেকে ছড়িয়ে পড়ছে সারা দেশে। ৮ কোটি টাকার উপর ব্যবসা হয়েছে শুধুমাত্র একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে।

তিনি আরও জানান, জেলার কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর ও সদর উপজেলার প্রায় ১০টি বাজার থেকে প্রতিদিন এ ফুল ছড়িয়ে পড়ছে সমগ্র বাংলাদেশে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) আজগর আলী জানান, ফুল এখন ব্যাপক লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে। খুলনা ১০ জেলার মধ্যে ঝিনাইদহে সবচেয়ে বেশি গাঁদা ফুলের চাষ হয়। এছাড়া, গোরাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস, জারবেরা, লিলিয়াম, বিভিন্ন ধরনের ষ্টিক ফ্লাওয়ার ও চন্দ্রমল্লিকাসহ সব ধরনের ফুলের চাষ দিনের পর দিন বাড়ছে। ফলন ভালো পেতে প্রশিক্ষণসহ কৃষকদের দেওয়া হচ্ছে প্রযুক্তিগত সহযোগিতা। গত ডিসেম্বর থেকে ফুলের চাহিদা ব্যাপকবাবে বেড়েছে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি প্রায় শত কোটি টাকার ফুল ঝিনাইদহ থেকে সারাদেশে ছড়িয়ে পড়েছে।

তিনি আরও জানান, ফুলের সঙ্গে বর্তমানে প্রায় ১০ হাজার পরিবার জড়িত এ জেলায়।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে