Dr. Neem on Daraz
Victory Day

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে টিকা আনলো ইনসেপ্টা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০৮:৩৫ এএম
জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে টিকা আনলো ইনসেপ্টা

ঢাকাঃ দেশের প্রথম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ভ্যাকসিন লি. বাংলাদেশে প্রথমবারের মতো জরায়ুমুখ ক্যান্সারের ভ্যাকসিন ‘প্যাপিলোভ্যাক্স’ বাজারজাত শুরু করেছে।

প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন জরায়ুমুখ ক্যান্সার থেকে সুরক্ষা দেয়, এটি জরায়ুমুখ ক্যান্সারের জন্য দায়ী এইচপিভি ভাইরাসকে প্রতিরোধ করে।

ইনসেপ্টা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্যাপিলোভ্যাক্স টিকা জরায়ুমুখ ক্যানসার থেকে সুরক্ষা দেয়। প্যাপিলোভ্যাক্স এই ক্যানসারের জন্য দায়ী এইচপিভি ভাইরাসকে প্রতিরোধ করে। বাংলাদেশে ক্যান্সারে নারী মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যান্সার ২য় প্রধান কারণ। এই ক্যানসারে মৃত্যুর প্রধান কারণ অসচেতনতা এবং অনেক বছরের অবহেলা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রতি বছর দেশে ১০ হাজারের বেশি নারী জরায়ুমুখ ক্যানসারে মারা যান এবং পাঁচ কোটিরও বেশি নারী এর ঝুঁকিতে রয়েছেন। ৯ থেকে ৪৫ বছর পর্যন্ত সব সুস্থ নারীকে এই টিকা দেওয়ার মাধ্যমে বাংলাদেশ জরায়ুমুখ ক্যানসার নির্মূলের পথে অনেকটা এগিয়ে যাবে। এই টিকা দেশে বিদ্যমান অনেকদিনের চাহিদা পূরণে সহায়ক হবে।

এছড়াও প্যাপিলোভ্যাক্স আধুনিক প্রি-ফিলড সিরিঞ্জও বাজারজাত হচ্ছে। প্রি-ফিলড সিরিঞ্জে সম্পূর্ণ ডোজ এসেপ্টিক পরিবেশে তৈরি করা হয় এবং সম্পূর্ণ স্টেরাইল প্যাকেজিংয়ে নিয়ন্ত্রিত তাপমাত্রায় বাজারে দেওয়া হয়। প্রি-ফিলড সিরিঞ্জে ভ্যাকসিন সরাসরি প্রয়োগ করা সহজ এবং আলাদা করে মাত্রা পরিমাপের প্রয়োজন নেই। ফলে আরও নিরাপদে ও সহজে সঠিকমাত্রার ডোজে ভ্যাকসিন দেওয়া যাবে।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার হুমায়রা ফাতেমা জানান, ৯-৪৫ বছরের যে কোনো নারী প্যাপিলোভ্যাক্সের তিন ডোজ টিকা নিতে পারবে। সেক্ষেত্রে প্রথম ডোজ নেওয়ার এক মাস পর দ্বিতীয় ডোজ এবং ৬ মাসের মধ্যে তৃতীয় ডোজ নিতে হবে। বাংলাদেশের বাজারের প্রতি ডোজের মূল্য ২৫০০ টাকা।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে