Dr. Neem on Daraz
Victory Day

বাদাম চাষে ঝুঁকছে পঞ্চগড়ের কৃষকরা


আগামী নিউজ | পঞ্চগড় প্রতিনিধি প্রকাশিত: মার্চ ১৪, ২০২০, ০৯:১৬ এএম
বাদাম চাষে ঝুঁকছে পঞ্চগড়ের কৃষকরা

পঞ্চগড় : দেশের সর্ব-উত্তরের জেলা পঞ্চগড়ের মাটি উর্বরতার ফলে ধান, গম, ভুট্টা, মরিচ, টমেটো, পাট, তিলসহ বাদামের ব্যাপক ফলন হওয়ায় কৃষকেরা এসব আবাদের দিকে ঝুঁকছে। তবে গত কয়েক বছর থেকে বাদামের ব্যাপক চাহিদা ও দাম পাওয়ায় কৃষকরা বাদাম চাষে বেশি আগ্রহী হচ্ছেন।

এ জেলার যেসব উঁচু জমিতে কোন আবাদই হতো না সেসব জমিতে বাদাম চাষ করে কৃষকরা ভালো ফলন ও দাম পেয়ে বাদাম চাষের দিকে ঝুঁকছেন। এ জেলার সদর, আটোয়ারী, দেবীগঞ্জ ও বোদা উপজেলার বাদাম চাষ হলেও তেঁতুলিয়া উপজেলায় বাদাম চাষ হতো না। তবে গত কয়েক বছর ধরে দেশের প্রত্যন্ত অঞ্চলের এই উপজেলায় বাদাম চাষ শুরু হয়েছে।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে কৃষক-কৃষাণীরা বাদামের বীজ বপনে ব্যস্ত সময় পার করছে। শুধু জমিতে বীজ বপন নয় বাদামের বীজ সংগ্রহ করতে কৃষকরা হাট-বাজারেও ভিড় করছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ পর্যন্ত প্রায় ১২ হাজার হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। এখন জেলার ৫ উপজেলায় বাদাম হচ্ছে।

স্থানীয় কৃষকরা জানান, স্বল্প খরচে বাদামের চাষ করে গত বছর ভাল দাম পাওয়ায় চলতি মৌসুমে বেশি করে বাদামের চাষ করা হয়েছে। তবে  আবহাওয়া ভাল থাকলে এবারো লাভবান হব।

এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হানিফ বলেন, চলতি মৌসুমের ইতোমধ্যে বাদামের বীজ বপন শুরু হয়েছে। এ জেলার মাটি উর্বর ও উপযোগী হওয়ায় স্বল্প খরচে ফলন ভাল পাওয়ায় কৃষকরা দিন দিন বাদাম চাষে ঝুঁকছে। কৃষি বিভাগ থেকে আমরা কৃষকদের বিভিন্ন সেবা ও পরামর্শ দিয়ে যাচ্ছি।

আগামীনিউজ/মিজান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে