Agaminews
Dr. Neem Hakim

ইয়েমেনে বন্দিদশা থেকে ফিরছেন ৫ বাংলাদেশি


আগামী নিউজ | আগামীনিউজ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২১, ১১:০২ এএম
ইয়েমেনে বন্দিদশা থেকে ফিরছেন ৫ বাংলাদেশি

ছবি: সংগৃহীত

ঢাকাঃ  ইয়েমেনে ১১ মাসের বন্দিদশা থেকে আজ সকালে ফিরবেন ৫ বাংলাদেশি। 

ওমান থেকে জাহাজে করে সৌদি আরবে যাওয়ার পথে ঝড়ের কবলে পড়ে ইয়েমেনে হুতি বিদ্রোহীদের হাতে আটক ছিলেন এই পাঁচ বাংলাদেশি।  নাম তাদের মোহাম্মদ আবু তৈয়ব, রহিম উদ্দিন, মোহাম্মদ ইউসুফ, মোহাম্মদ আলাউদ্দিন ও মোহাম্মদ আলমগীর। পাঁচজনের বাড়িই চট্টগ্রামে, তারা আসলে জাহাজের নাবিক। কাজ করতেন ওমানে। 

অন্য সময়ের মতোই এই নাবিকেরা এই বছরের ১৩ ফেব্রুয়ারি ওমান থেকে সৌদি আরবে যাচ্ছিল তিনটি জাহাজে করে। হঠাৎ দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ঝড়ের কবলে পড়ে একটি জাহাজ ইয়েমেন সাগরে ডুবে যায়। এমতাবস্থায় বাকি ২টি জাহাজের মাধ্যমে প্রাণ বাঁচিয়ে বাংলাদেশ ও ভারতের নাবিকেরা  ইয়েমেনের বন্দরে নেমে আশ্রয় প্রার্থনা করলে হুতি বন্দিরা তাদের আটক করে। এরপর শুরু হয় নতুন যুদ্ধ। সেখানে তারা খাবারসহ নানা সংকেটে মানবিক দিন কাটাতে শুরু করেন। 

পাঁচ বাংলাদেশিদের সঙ্গে ভারতীয় ১৪ জন নাবিকও বন্দি ছিলেন। ভারত সরকারও তাদের নাগরিকদের উদ্ধারে উদ্যোগী হয়। ইতিমধ্যে ভারতের কিছু গণমাধ্যম সূত্রে বাংলাদেশেও খবরটি প্রকাশ হয়। 

২৮ নভেম্বর হুতি বন্দিরা তাদের মুক্তি দিলে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওম) হেফাজতে নেওয়া হয়। ভারতীয় নাবিকরা এরপর পরই দেশে চলে গেলেও বাংলাদেশিদের শুরু হয় নতুন অপেক্ষা। এর মধ্যেই আবার বড়দিন আর নতুন বছরের ছুটি। এই পাঁচ বাংলাদেশির অপেক্ষার প্রহর  শেষ হয় না ।

আল্লাহর অশেষ রহমত। সেই প্রশ্নের উত্তর মিলেছে। আজ ইয়েমেন থেকে দুবাই হয়ে তাদের বিজি ৪৮ ফ্লাইটটি সকাল সাড়ে সাতটায় ঢাকায় নামবে।  ভীষণ খুশি তাঁরা। খুশি তাদের পরিবার।

আগামীনিউজ/সোহেল