Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

‘তেল গেলে ফুরাইয়া, বাত্তি যায় নিভিয়া’ গানের শিল্পী কে?


আগামী নিউজ | বিনোদন ডেস্ক প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ১১:২৯ পিএম
‘তেল গেলে ফুরাইয়া, বাত্তি যায় নিভিয়া’ গানের শিল্পী কে?

ঢাকাঃ ঢাকাই সিনেমার জনপ্রিয় গান ‘তেল গেলে ফুরাইয়া, বাত্তি যায় নিভিয়া, কি হবে আর কান্দিয়া...।’ সৈয়দ আব্দুল হাদীর গাওয়া এই গানে ‘ত্যাগ’ সিনেমায় অভিনয় করেছিলেন হুমায়ুন ফরীদি।

কালের পরিক্রমায় শক্তিমান এই অভিনেতার জীবন প্রদীপ নিভে গেছে। হুমায়ুন ফরীদির চলে যাওয়ার দশ বছর পূর্ণ হলেও আজও তিনি চলচ্চিত্রপ্রেমীদের হৃদয়ে অম্লান।

সৈয়দ আব্দুল হাদী

শুধু হুমায়ুন ফরীদি নন, ‘তেল গেলে ফুরাইয়া’ গানের সঙ্গে যুক্ত আরও কয়েকজন তাদের পৃথিবী ভ্রমণ শেষ করেছেন। যে সিনেমায় গানটি ব্যবহার করা হয়, সেই ‘ত্যাগ’ সিনেমার পরিচালক শিবলি সাদিক ২০১০ সালের ৭ জানুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান। গানটির সুরকার আলম খান গত ৮ জুলাই মারা গেছেন। জনপ্রিয় এই গানটির গীতিকার মনিরুজ্জামান মনির। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই গীতিকবি ইতোমধ্যে জীবনের সত্তর বসন্ত পার করেছেন।

দেশীয় মিউজিক ইন্ডাস্ট্রির জীবন্ত কিংবদন্তি সঙ্গীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী। গত ১ জুলাই ছিলো তার ৮২তম জন্মদিন। ‘আছেন আমার মোক্তার’, ‘এমনও তো প্রেম হয়’, ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে’, ‘চোখ বুঝিলে দুনিয়া আন্ধার’, ‘যেও না সাথী’, ‘চক্ষের নজর এমনি কইরা’, ‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘চলে যায় যদি কেউ বাঁধন ছিঁড়ে’, ‘জন্ম থেকে জ্বলছি মাগো’ এমন অনেক কালজয়ী গানের শিল্পী তিনি। তার ভরাট দরাজ কণ্ঠে অসংখ্য চলচ্চিত্রের গানে মুগ্ধতা ছড়িয়েছেন, রাঙিয়েছেন কোটি শ্রোতার মন। আর তাইতো কোটি কোটি সঙ্গীতপ্রেমী তাকে ভালোবাসেন, শ্রদ্ধার সঙ্গে তার নামটি উচ্চারিত হয়।

এসএস