Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে তুমুল সমালোচনা, মুখ খুললেন নির্মাতা


আগামী নিউজ | বিনোদন ডেস্ক প্রকাশিত: মে ২২, ২০২২, ০৩:৩৯ পিএম
বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে তুমুল সমালোচনা, মুখ খুললেন নির্মাতা

ঢাকাঃ দেশের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল সিনেমা। আবার এটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক। বাংলাদেশ ও ভারত দুই দেশের সরকারি প্রযোজনায় নির্মিত হয়েছে। সুতরাং সিনেমাটির জন্য পুরো দেশের মানুষ সীমাহীন কৌতুহল নিয়ে অপেক্ষা করছে।

বলছি ‘মুজিব: দ্য মেকিং অব আ ন্যাশন’ সিনেমার কথা। যেটি নির্মাণ করেছেন ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল। আর এতে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন চিত্রনায়ক আরিফিন শুভ। সম্প্রতি সিনেমাটির ট্রেলার প্রকাশিত হয়েছে। বিখ্যাত কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় এর ট্রেলার উন্মোচন করা হয়।

কিন্তু তা দেখে হতাশ হন কেউ কেউ। সিনেমাবোদ্ধা থেকে শুরু করে দর্শক—অনেকেই সমালোচনা শুরু করেনমুজিব: দ্য মেকিং অব অ্যা নেশনের ট্রেলারের। এই সমালোচনার জবাব দিয়েছেন  সিনেমাটির নির্মাতা শ্যাম বেনেগাল।

ভারতীয় এক সংবাদমাধ্যমকে এই নির্মাতা বলেন, ‘এখনও কেউ সিনেমাটি দেখেননি। মাত্র তো ৯০ সেকেন্ডের একটি ট্রেলার এসেছে। তা দেখে আপনি পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না। এই মুহূর্তে আপনি শুধু ট্রেলার নিয়ে কথা বলতে পারেন।’

বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। কিন্তু তার কণ্ঠ ও অভিনয়ে হতাশ হয়েছেন দর্শক। পাশাপাশি এর ভিজ্যুয়াল এফেক্টস (ভিএফএক্স) তাদের সন্তুষ্ট করতে পারেনি। সামাজিক যোগাযোগমাধ্যমে এসব নিয়ে মানুষ নানা মন্তব্য করেছেন।

এ প্রসঙ্গে সিনেমাটির নির্মাতা বলেন, ‘মানুষ কেন বিরক্ত আমি ঠিক বুঝতে পারছি না। শুনেছি তারা নেতিবাচক মন্তব্য করেছেন। কিন্তু কান চলচ্চিত্র উৎসবে এর উপস্থাপনা বেশ ভালো ছিল। সেখানে বাংলাদেশের মন্ত্রীও উপস্থিত ছিলেন। সোমবার (২৩ মে) অফিসে গিয়ে দেখব তারা কী মন্তব্য করেছেন।’

এই সিনেমায় বাংলাদেশের অভিনেতাদের নেওয়ার কারণ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘বাংলাদেশের অভিনেতারা বঙ্গবন্ধুকে গভীরভাবে অনুভব করতে পারবেন। তাছাড়া পশ্চিমবঙ্গের সঙ্গে তাদের বাংলা উচ্চারণেও বেশ পার্থক্য রয়েছে। এসব ফুটিয়ে তুলতেই আমি তাদের নিয়েছিলাম।’

বায়োপিক নির্মাণে শ্যাম বেনেগালের হাত বেশ পাকা। মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু ও সত্যজিৎ রায়কে নিয়েও এ ধরনের সিনেমা বানিয়েছেন তিনি। মুজিব: একটি জাতির রূপকার নির্মাণের মাধ্যমে এক যুগ পর বায়োপিক নির্মাণ করলেন এই নির্মাতা।

বৃহস্পতিবার (১৯ মে) স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় ভারতীয় প্যাভিলিয়নে সিনেমাটির ট্রেলার উদ্বোধন করেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ এবং ভারতের তথ্য ও সম্প্রচার এবং যুববিষয়ক ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ বছরের শেষের দিকে মুক্তি পাবে সিনেমাটি।

এমবুইউ