Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ইউক্রেনে রুশ সেনাদের ধর্ষণের প্রতিবাদে কানে নগ্ন হয়ে প্রতিবাদ


আগামী নিউজ | বিনোদন ডেস্ক প্রকাশিত: মে ২১, ২০২২, ০১:১২ পিএম
ইউক্রেনে রুশ সেনাদের ধর্ষণের প্রতিবাদে কানে নগ্ন হয়ে প্রতিবাদ

ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে সরব বিশ্ব। প্রতিবাদ হচ্ছে দেশে দেশে। এবার প্রতিবাদের সে ঢেউ ছড়িয়েছে বিশ্বের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবে। ইউক্রেনের নারীদের রাশিয়ান সেনাদের ধর্ষণের বিরুদ্ধে নগ্ন হয়ে প্রতিবাদ জানান এক তরুণী।

স্থানীয় সময় শুক্রবার ফ্রান্সের কানে চলা ওই উৎসবের একটি মুহূর্তে তিনি এমন প্রতিবাদ জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে মেইল অনলাইন।

গত ২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিনের এক আদেশের মাধ্যমে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। সেই থেকে এখনও দেশটিতে চলছে সংঘাত। দেশটিতে রুশ হামলায় এ পর্যন্ত বহু সামরিক-বেসামরিক লোকজন হতাহত হয়েছে। রুশ সেনাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে ধর্ষণেরও। সেই ধর্ষণের বিরুদ্ধেই এই প্রতিবাদ জানান তরুণী।

নগ্ন হয়ে কানের লাল গালিচায় উপস্থিত হওয়া তরুণীর নাম-পরিচয় পাওয়া যায়নি। তবে তিনি ইউক্রেনীয় বলে নিশ্চিত হওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘থ্রি থাউজেন্ড ইয়ার্স অব লংগিং’ এর তারকারা যখন লাল গালিচায় হাঁটছিলেন তখন সেখানে উঠেই শরীরের কাপড় খুলে ফেলেন তরুণী। এরপর হাঁটতে থাকেন তিনি। ঘটনার আকস্মিকতায় অবাক হয়ে যান সবাই।

নিজের পরনের পোশাক ছিঁড়ে নগ্ন হওয়া ওই তরুণীর গায়ে আঁকা ছিল ইউক্রেনের পতাকা। যার ওপর ইংরেজিতে লেখা ছিল— আমাদের ধর্ষণ করা বন্ধ করো। তার শরীরজুড়ে ছিল রক্তের লাল রঙের ছোপ।

ছোটাছুটি করতে থাকলে ওই তরুণীকে ঘিরে ফেলেন নিরাপত্তাকর্মীরা। এরপর তাকে সরিয়ে নেন তারা।

নাটকীয় এই পর্বটি যখন ঘটেছিল তখন ইদ্রিস এলবা এবং টিল্ডা সুইন্টন অভিনীত জর্জ মিলারের থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং দেখানো হচ্ছিল। ওই তরুণী কানের রেড কার্পেটে এসে নিজের পোশাক ছিঁড়ে ফেলেন এবং তাকে সরিয়ে নেয়ার আগ পর্যন্ত চিৎকার করতে থাকেন।

এর আগে কান উৎসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। এবারের উৎসবে ইউক্রেনে হামলা নিয়ে নির্মিত একাধিক চলচ্চিত্র নিয়েও হাজির হয়েছেন দেশটির নির্মাতারা।

এ ছাড়া ইউক্রেনে রুশ সেনাদের হামলার প্রতিবাদে কানে রাশিয়ার অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

কানের রেড কার্পেটে এর আগেও বহু প্রতিবাদের ঘটনা ঘটেছে। ২০১৮ সালে ফিল্ম ইন্ডাস্ট্রিতে বৈষম্যের অভিযোগ ৮২ জন মহিলা প্রতিবাদ করেছিলেন। এর কয়েকদিন পরে কার্পেটে বর্ণবাদবিরোধী প্রতিবাদও হয়েছিল।

এমবুইউ