Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

অভিনয়ের খুঁটিনাটি ঠিক করার ব্যাপারে কিছু বলব: ববি


আগামী নিউজ | বিনোদন প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৩০, ২০২০, ১১:৫৪ এএম
অভিনয়ের খুঁটিনাটি ঠিক করার ব্যাপারে কিছু বলব: ববি

করোনার শুরু থেকে এক দিনের জন্যও বাড়ির বাইরে যাননি ববিতা। এমনকি লিফট পর্যন্তও নয়। দীর্ঘ পাঁচ মাস এভাবে একা থাকার কারণে অস্থির হয়ে উঠেছেন তিনি। কিছু পড়তে ভালো লাগে না, ফোনে কথা বলতে ভালো লাগে না, অদ্ভুত এক নিঃসঙ্গতা পেয়ে বসেছে তাঁকে।

এই বিশাল একাকিত্বের একটা বড় কারণ হলো, ছেলে অনীকের সঙ্গে দেখা হয় না অনেক দিন, তাই অস্থিরতা প্রকাশ পাচ্ছিল কথোপকথনে। বছরে দুবার কানাডায় যেতেন ছেলের কাছে, থাকতেন কাছাকাছি। কিন্তু এখন দেশের বাইরে যাওয়া মানা। ঝুঁকি নিয়ে যাওয়াটা ঠিক হবে না। তাই মেসেঞ্জারে ভিডিও কলই সম্বল। তাই একাকিত্ব থেকে চাইলেও মুক্তি পাচ্ছেন না ববিতা।

দুজন নায়ককে বেছে নিতে বলা হয়, কোন দুজনকে নেবেন? ‘অবশ্যই রাজ্জাক ভাইয়ের গুন আমাকে মুগ্ধ করে। আর জাফর ইকবালও।

‘আর পছন্দের দুজন পরিচালক হচ্ছেন, ‘জহির রায়হান আর আমজাদ হোসেন।’

তিনি বলেন, ‘ছাদে একটা টবে যে আমগাছটা আছে, ছোট্ট একটা আমগাছ! সেটায় এক দেশি ঘুঘু বাসা বানিয়েছে। সেটা দেখতে প্রায়ই ছাদে যাই হেঁটে হেঁটে। লিফটে না। আমি ওদের ছবিও তুলেছি। প্রায়ই ওদের দেখি আর মন ভালো হয়ে যায়। ঘরে যে ময়নাটা, ওটাও আমাকে পপি পপি ডেকে অস্থির করে তোলে! পাখিগুলো নিয়ে ভালো আছি।’

তিনি আরও বলেন, অভিনয়ের খুঁটিনাটি ঠিক করার ব্যাপারে কিছু বলব। সুভাষ দত্ত‌ ঠিকভাবে কাঁদতে পারছি না বলে সেটে প্রচণ্ড ধমক লাগিয়েছিলেন। বলেছিলেন, “চোখ দিয়ে কাঁদতে হয় না, কাঁদতে হয় মন দিয়ে।” এরপর নাচের অভিনয় রয়েছে যেখানে, সেটা নিখুঁত করার জন্য গওহর জামিল, রওশন জামিলের কাছে গেছি দুপুরের লাঞ্চ বাদ দিয়ে। “বাঁদী থেকে বেগম” ছবিতে যখন অভিনয় করেছি, অনেকেই প্রশ্ন করেছেন, ববিতা কি ক্ল্যাসিক্যাল ড্যান্সে প্রশিক্ষণ নিয়েছে কোথাও? আমরা অভিনয়টাকে নিপুণ করার চেষ্টা করতাম। সেটার প্রতি নজর দিতে বলব এখনকার শিল্পীদের।’

‘জানেন, অনীকের কানাডার বাড়িতে আমার জন্য একটা ঘর আছে। খুব সুন্দর করে সাজিয়ে রেখেছে। সেদিন ফোন করে বলল, “মা, আমি এখন আমার ঘরে ঘুমাই না, তোমার ঘরটায় ঘুমাই। কেন জানো? মনে হয়, এই ঘরে তোমার শরীরের ঘ্রাণ লেগে আছে!

 

আগামীনিউজ/এএস

Dr. Neem