Dr. Neem on Daraz
Victory Day

বেনাপোল চেকপোস্টে ভ্রমণ কর এক হাজার, পোর্ট ট্যাক্স ৫২ টাকা


আগামী নিউজ | উপজেলা প্রতিনিধি, বেনাপোল (যশোর) প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০১:৩১ পিএম
বেনাপোল চেকপোস্টে ভ্রমণ কর এক হাজার, পোর্ট ট্যাক্স ৫২ টাকা

যশোরঃ বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে স্থলপথে চলাচল করা পাসপোর্টধারী যাত্রীদের আজ (শনিবার) থেকে ভ্রমণ কর বাবদ এক হাজার টাকা করে নিচ্ছে প্যাসেঞ্জার টার্মিনালে অবস্থিত সোনালী ব্যাংক বুথ। সাথে আরও ৫২ টাকা পোর্ট ফি প্রদান করতে হচ্ছে। এ নিয়ে দুর্ভোগের মধ্যে পড়েছেন সাধারণ ও চিকিৎসা নিতে যাওয়া পাসপোর্টযাত্রীরা। 

এর আগে ভ্রমণ কর বাবদ ৫০০ টাকা এবং ৫২ টাকা পোর্ট ফি নেয়া হতো। আজ শনিবার (১ জুলাই) সকাল থেকে ভ্রমণ কর বাবদ এক হাজার টাকা করে নেয়া হচ্ছে। সাথে নেয়া হচ্ছে পোর্ট ফি এর ৫২ টাকাও। 

চলতি ২০২৩-২৪ অর্থ বছরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রস্তাবিত বাজেটে বিদেশ ভ্রমণে ভ্রমণকর দ্বিগুণ করার প্রস্তাব পেশ করেন এবং তা সংসদে পাশ হওয়ার পর আজ শনিবার সকাল থেকে কার্যকর করা হয়েছে।

বর্তমানে প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে হাজার হাজার বাংলাদেশি যাত্রী ভারতে চিকিৎসা, লেখাপড়া, ভ্রমণ, ব্যবসা সংক্রান্ত ও আত্মীয়স্বজনের বাড়ি বেড়াতে যান। ভারতীয় নাগরিকরাও একই ভাবে বাংলাদেশে আসেন। 
বিশেষ করে ক্যান্সার, হার্ট, লিভার, কিডনি সমস্যায় আক্রান্ত শত শত অসহায় রোগীরা প্রতিনিয়ত ভারতে যান চিকিৎসা নিতে। 

কাস্টমসের একটি সূত্র জানায়, ১২ বছর পর্যন্ত যাত্রীদের ভ্রমণ কর অর্ধেক করা হয়েছে। এ ছাড়া পাঁচ বছর বা তার চেয়ে কম বয়সী যাত্রী, অন্ধ ব্যক্তি, ক্যান্সারে আক্রান্ত রোগী বা স্ট্রেচার ব্যবহারকারী বা পঙ্গু ব্যক্তিরা ভ্রমণ কর ছাড়াই ভারত ভ্রমণ করতে পারবেন।

ভারতীয় পাসপোর্টযাত্রী কৃষ্ণপদ বলেন, গত ২০ জুন বাংলাদেশের গোপালগঞ্জে আত্মীয়ের বাড়ি বেড়াতে এসেছিলাম। আজ ভারতে ফিরে যাওয়ার জন্য ব্যাংকে ভ্রমণ কর জমা দিতে গেলে এক হাজার টাকা ভ্রমণ কর পরিশোধ করতে হয়েছে। সাথে আরও পোর্ট ফি ৫২ টাকা নিয়েছে। মোট এক হাজার ৫২ টাকা দিতে হলো। একমাস আগে যখন এসেছিলাম তখন নিয়েছিল ৫৫২ টাকা। এ সময় ভারত ভ্রমণে অধিকাংশ যাত্রী বর্ধিত ভ্রমণ কর প্রত্যাহারের দাবি জানান।

ঢাকার এক যাত্রী আহসানুল হক বলেন, পাসপোর্টে ভারত ও বাংলাদেশ চলাচলে বর্ধিত ভ্রমণ কর প্রত্যাহার করা দরকার। তাহলে দুই দেশের মধ্যে আরও মানুষজন চলাচল বাড়বে। ভ্রমণ কর বাড়ানো ঠিক হয়নি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবীব বলেন, ভ্রমণ করের বিষয়ে যাত্রীরা অফিসে এসে জানতে চাইলে বলেছি এ ব্যাপারে আমার কাছে কোনো নির্দেশনা আসেনি। এটা সরকারের বিষয়। তবে বিভিন্ন মাধ্যমে শুনেছি, এবার বাজেটে ভ্রমণ কর এক হাজার টাকা করা হয়েছে। পরে যাত্রীরা এক হাজার টাকা করে ভ্রমণ কর দিয়ে যাতায়াত করছেন।

এদিকে বেনাপোল বন্দরের পরিচালক আব্দুল জলিল বলেন, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ভ্রমণ কর এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। যা আজ শনিবার থেকে বেনাপোল বন্দরে কার্যকর করা হয়েছে। আগে ৫০০ টাকা ভ্রমণ কর পরিশোধ করে যাত্রীরা আসা-যাওয়া করতে পারতেন।

মো: মনির হোসেন/বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে