Dr. Neem on Daraz
Victory Day

‘মডেল পৌরসভা’ গড়তে চান বেনাপোল পৌরসভার নৌকার মেয়র প্রার্থী নাসির উদ্দিন


আগামী নিউজ | উপজেলা প্রতিনিধি, বেনাপোল (যশোর) প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০১:১২ পিএম
‘মডেল পৌরসভা’ গড়তে চান বেনাপোল পৌরসভার নৌকার মেয়র প্রার্থী নাসির উদ্দিন

যশোরঃ সকল জল্পনার কল্পনার অবসান ঘটিয়ে আগামী ১৭ জুলাই যশোরের বেনাপোল পৌরসভার মেয়র নির্বাচনে নৌকার টিকিট পেলেন আলহাজ্ব মো. নাসির উদ্দিন। শুক্রবার (৯ জুন) সন্ধ্যায় গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভায় বেনাপোল পৌরসভায় মেয়র পদে নৌকার মনোনয়ন পান আলহাজ্ব মো. নাসির উদ্দিন। এবারের পৌর নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নামের তালিকায় যে কযেকজন প্রাথীর নাম মাঠে-ময়দানে উঠে এসেছিল, তাদের মধ্যে অন্যতম ছিলেন বেনাপোল পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন।

দেশের সর্ববৃহত্তম স্থল বন্দর রয়েছে এ পৌরসভায়। প্রতি বছর সরকার প্রত্যক্ষ পরোক্ষভাবে ১০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করে থাকে এ বন্দর থেকে। বেনাপোল ইউনিয়নের ১১টা গ্রামের অংশ নিয়ে বর্তমানে ১৭.৪০ বর্গ কিলোমিটার আয়তনের এ পৌরসভায় প্রায় দশ হাজার পরিবারের এক লাখ ২০ হাজার মানুষ বসবাস করেন।

২০০৬ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় বেনাপোল ইউনিয়নের ১১টি গ্রামের অংশ নিয়ে (৮.৬০ বর্গ মিটার আয়তনে) বেনাপোল তৃতীয় শ্রেণীর পৌরসভা হিসেবে ঘোষণা করে। ২০১০ সালের ১ ডিসেম্বর তৃতীয় শ্রেণী থেকে দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করা হয়। আওয়ামী লীগ সরকারের আমলে ২০১১ সালের ১৩ জানুয়ারি বেনাপোল পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম ভোটে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ নেতা আশরাফুল আলম লিটন। ২০১১ সালের ২০ সেপ্টেম্বর বেনাপোল পৌরসভা প্রথম শ্রেণীর মর্যাদা পায়। বেনাপোল পৌরবাসী ২০১১ সালে প্রথম বারের মতো একবারই ভোট দিতে পেরেছিলেন। ২০১৫ সালের ১৩ জানুয়ারি প্রথম মেয়রের মেয়াদকাল শেষ হলেও সীমানা সংক্রান্ত মামলার জটিলতায় এখানে আর নির্বাচন হয়নি। ফলে পৌর মেয়র আশরাফুল আলম লিটন প্রায় এক যুগ (১২ বছর) পৌর মেয়রের দায়িত্ব পালন করেন। ২০২২ সালের ২৭ এপ্রিল স্থানীয় সরকার এক আদেশে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা-নারায়ন চন্দ্র পালকে বেনাপোল পৌরসভার প্রশাসক হিসেবে নিয়োগ প্রদান করা হয়। 

২০২৩ সালের ৩ এপ্রিল বর্তমানে বেনাপোল পৌর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার ক্ষেত্রে কোনো প্রকার প্রতিবন্ধকতা নেই বলে আইন ও বিচার বিভাগ থেকে নির্বাচন কমিশনকে জানানোর পর পরই নির্বাচন কমিশন পৌর নির্বাচনের তারিখ ঘোষণা করেন। 

মনোনয়ন পত্র দাখিল আগামী ১৮ জুন, মনোনয়নপত্র বাছাই হবে ১৯ জুন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ জুন। আর ভোটগ্রহণ হবে ১৭ জুলাই। মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে ইভিএমের মাধ্যমে নির্বাচন হবে বলে জানান সহকারী রিটানিং অফিসার ও উপজেলা নির্বাচন কমিশনার সৌমেন বিশ্বাস ছন্দ।

এদিকে নির্বাচনের তারিখ ঘোষণার পর পরই পৌর এলাকা জুড়ে নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে। ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন দলের মনোনয়ন পেতে নানা ভাবে দৌড়ঝাপ শুরু করেন। জেলা আওয়ামী লীগ থেকে ৬ জনের নাম প্রস্তাব করে পাঠানোর পর ঢাকায় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড থেকে নৌকার মাঝি হন আলহাজ্ব মো. নাসির উদ্দিন। 

জানা গেছে, মেয়র প্রার্থী নাসির উদ্দিন ২০১২ সালের বেনাপোল পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। এছাড়াও তিনি বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের বর্তমানে যুগ্ম সাধারণ সম্পাদক। তার চাচা মরহুম ফজলুর রহমান শার্শা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। ২০০৪ সালে সন্ত্রাসীরা তাকে নির্মম ভাবে হত্যা করে। তার আর এক চাচা আলহাজ্ব বজলুর রহমান বর্তমানে বেনাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

উদীয়মান তরুণ এ রাজনীতিবিদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি অনার্স, এমএসসি (ফিজিক্স) পাশ করেন। সেখানে অধ্যায়নরত অবস্থায় তিনি মওলানা ভাসানী হল ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। এর আগে ১৯৯০-১৯৯১তে যশোর এমএম কলেজে অধ্যয়নরত অবস্থায় ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে কাজ করেছেন। 
যশোর-১ (শার্শা) আসনের এমপি শেখ আফিল উদ্দিনের স্নেহধন্য এবং একান্ত আস্থাভাজন বঙ্গবন্ধুর আদর্শে গড়া, সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেওয়া নাসির উদ্দিন বলেন, ‘আদালতে মামলা থাকায় দীর্ঘদিন যাবৎ ভোট না হওয়ায় মেয়র ও কাউন্সিলর প্রার্থী হতে আশা পোষণ করে এমন নেতাকর্মীরা হতাশাগ্রস্থ। দীর্ঘদিন পৌরসভার নির্বাচন না হওয়ায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে। কাঙ্ক্ষিত উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছে নাগরিক সমাজ। ভোট নাগরিক অধিকার, বেনাপোলবাসী চায় পৌর নির্বাচনের মাধ্যমে জনগন আধুনিক মানের নাগরিক সুবিধা ভোগ করুক। 

তিনি বলেন,‘ক’ শ্রেণীভুক্ত বেনাপোল পৌরসভা থেকে নাগরিকদের জন্য যে সকল সেবা প্রদানের বিষয়গুলি আছে যেমন কর আদায়, ময়লা আবর্জনা ও ড্রেন পরিস্কারকরণ, রাস্তা-ঘাট নির্মাণ, পুনর্নির্মাণ, বিদ্যমান ভবন বা স্থাপনার ব্যবহার পরিবর্তন ইত্যাদির নকশা অনুমোদন, জন্ম সনদ প্রদান, লাইসেন্স প্রদান, নাগরিকত্বের সনদ প্রদান, স্বাস্থ্যগত সুবিধাসহ সেবা প্রদানের বিষয়ে সুষ্ঠ ব্যবস্থাপনার মধ্য দিয়ে এ পৌরসভাকে একটি মডেল হিসেবে গড়ে তুলতে চাই। নতুন প্রজন্মের আইকন, তরুণ শিক্ষিত, সৎ, যোগ্য রাজনীতিবীদ নৌকার মাঝি  হয়ে বেনাপোল পৌরসভা নির্বাচনে শতভাগ জয়ের আশা নিয়ে পৌর নগরবাসীর দোয়া ও সমর্থন চেয়েছেন নাসির উদ্দিন।

মোঃ মনির হোসেন/বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে